উত্তরা থেকে মতিঝিল: ৩৭ দিন পর মেট্রোরেলে যাত্রী পরিবহন আজ শুরু

প্রকাশিত: ১০:৪৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০২৪

ঢাকার উত্তরা থেকে মতিঝিল পথে মেট্রোরেল চলাচল ৩৭ দিন বন্ধ ছিল। আজ রোববার আবার মেট্রোরেল চলাচল শুরু হচ্ছে।

অন্তর্বর্তী সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টার দপ্তর থেকে গতকাল শনিবার জানানো হয়েছে, আজ থেকে নতুন নির্ধারিত সূচি অনুযায়ী মেট্রোরেল চলাচল শুরু হবে। যাত্রীদের জন্য মেট্রোরেল ভ্রমণসংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশাবলি মেট্রোরেল পরিচালনাকারী কোম্পানি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ওয়েবসাইট ও ফেসবুক পেজে পাওয়া যাবে। তবে অনিবার্য কারণবশত মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে আপাতত মেট্রোরেল থামবে না এবং যাত্রীসেবা কার্যক্রম বন্ধ থাকবে।

এরপরও মেট্রোরেল চালু না হওয়ার কারণ ছিল নিম্নপর্যায়ের পদগুলোর কর্মীদের কর্মবিরতি।

কোটা সংস্কার ঘিরে আন্দোলন চলাকালে গত ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর গোলচত্বরে পুলিশ বক্সে অগ্নিসংযোগ করা হলে ওই দিন বিকেল পাঁচটায় মেট্রোরেলের চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এর পরদিন মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করা হয়।

নতুন অন্তর্বর্তী সরকার গঠনের পর ১১ আগস্ট উপদেষ্টা পরিষদের এক বৈঠকে সিদ্ধান্ত হয়, ১৭ আগস্ট থেকে মেট্রোরেল চালু হবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্বাভাবিক নিয়মে চলাচল করবে। অবশ্য এরপর ১৫ আগস্ট ডিএমটিসিএল সচিব মোহাম্মদ আবদুর রউফের সই করা বিজ্ঞপ্তিতে ১৭ আগস্ট থেকে মেট্রোরেল চালু সম্ভব হচ্ছে না বলে জানান। এতে বলা হয়, অনিবার্য কারণে প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা এখনো শুরু করা সম্ভব হয়নি।

রোববার থেকে মেট্রোরেল চালানোর সিদ্ধান্ত আছে। সে অনুযায়ী প্রস্তুতি চলছে।

ডিএমটিসিএলের জনসংযোগের দায়িত্বে থাকা কর্মকর্তা নাজমুল ইসলাম ভূঁইয়া

ডিএমটিসিএলের সূত্র সম্প্রতি জানা গেছে, লাইন, কোচ ও সংকেতব্যবস্থা—মেট্রোরেলের সবই ঠিক আছে। এরপরও মেট্রোরেল চালু না হওয়ার কারণ ছিল নিম্নপর্যায়ের পদগুলোর কর্মীদের কর্মবিরতি। বড় কর্মকর্তারা বাড়তি সুবিধা নিচ্ছেন, এমন অভিযোগ এনে কর্মবিরতিতে যান মেট্রোরেলের কর্মচারীরা। এ জন্যই কারিগরি কোনো সমস্যা না থাকার পরও মেট্রোরেল চলাচল বন্ধ ছিল।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, কর্মচারীদের সঙ্গে আলোচনার পর তাঁদের দাবি পূরণের বিষয়ে আশ্বাস দেওয়া হয়েছে। ১৮ আগস্ট সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা ফাওজুল কবির খান সাত দিনের মধ্যে মেট্রোরেল চলাচল শুরুর আশ্বাস দেন। মেট্রোরেলের কর্মচারীরা ২০ আগস্ট থেকে কাজে যোগ দিয়েছেন।

ডিএমটিসিএলের জনসংযোগের দায়িত্বে থাকা কর্মকর্তা নাজমুল ইসলাম ভূঁইয়া গতকাল বেলা একটার কিছু আগে  বলেন, রোববার থেকে মেট্রোরেল চালানোর সিদ্ধান্ত আছে। সে অনুযায়ী প্রস্তুতি চলছে।