শ্রীলঙ্কার কাছে হেরে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশ।

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩

নিজস্ব প্রতিবেদক ঃ মারুফা আক্তারের বিধ্বংসী বোলিং সত্ত্বেও নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশ। রোববার রাতে কেপটাউনের নিউল্যান্ডসে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১০ বল হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় লঙ্কান মেয়েরা।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১২৬ রান। সর্বোচ্চ ২৯ রান করেন সোবহানা মোস্তারি। জবাব দিতে নেমে ১৮.২ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। হারশিথা সামারাভিক্রমা একাই বাংলাদেশকে হারান। ৫০ বলে ৬৯ রান করে অপরাজিত থাকেন তিনি। মারুফা আক্তার নিয়েছেন ৩ উইকেট।

গ্রুপে ‘১’ – এ এই একটি ম্যাচে জয়ের প্রত্যাশা ছিল বাংলাদেশের মেয়েদের। কারণ, এই গ্রুপে বাংলাদেশের অন্য যে সব সঙ্গী রয়েছে, তারা হচ্ছে অস্ট্রেলিয়া, স্বাগতিক দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। বাকি দলগুলো এমনিতেই বেশ শক্তিশালী। কিন্তু যাদের বিপক্ষে প্রত্যাশা ছিল, তাদের কাছেই গো হারা হারতে হয়েছে বাংলাদেশকে।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা। ব্যাট করতে নেমে শুরুতেই রানআউটের শিকার হন ওপেনার মুর্শিদা খাতুন। কোনো রানই করতে পারেননি তিনি। শামিমা সুলতানা এবং সোবহানা মোস্তারির ব্যাটে ২৮ রানের জুটি গড়ে ওঠে।

শামিমা সুলতানা ১৩ বলে ২০ রান করেন। ৩২ বলে ২৯ রান করেন সোবহানা মোস্তারি। নিগার সুলতানা ৩৪ বলে করেন ২৮ রান। লতা মন্ডল আউট হন ১১ রান করে। এরপরের ব্যাটাররা আর কেউ দুই অংকের ঘরও স্পর্শ করতে পারেননি।

শ্রীলঙ্কার পক্ষে ওসাদি রানাসিংহে ৪ ওভারে ২৩ রান দিয়ে নেন ৩ উইকেট। এছাড়া চামারি আতাপাত্তু নেন ২ উইকেট এবং ইনোকা রানাভিরা নেন ১ উইকেট।

জবাব দিতে নেমে শুরুতে বাংলাদেশি বোলার মারুফা আক্তারের তোপের মুখে পড়ে লঙ্কানরা। ২৫ রানেই হারিয়ে বসে তারা ৩ উইকেট। চতুর্থ ওভারে ওপেনার চামারি আতাপাত্তুকে ফিরিয়ে দেন মারুফা। এরপর ৬ষ্ঠ ওভারে পরপর দুই বলে ভিসমি গুনারত্নে এবং আনুসকা সানজিওয়ানিকে ফিরিয়ে দিয়ে চমক সৃষ্টি করেন বাংলাদেশের এই মিডিয়াম পেসার। সম্ভাবনা তৈরি করেন হ্যাটট্রিকের।

কিন্তু হ্যাটট্রিক তো হয়নি, বরং চতুর্থ উইকেট জুটিতেই ম্যাচ শেষ করে আসে শ্রীলঙ্কা। হারশিথা সামাভিক্রমা এবং নিলাক্ষি ডি সিলভা মিলে ১০৪ রানের জুটি গড়ে বাংলাদেশকে হারিয়ে দেন। ৩৮ বলে ৪১ রান করেন নিলাক্ষি ডি সিলভা।