জনপ্রশাসনে বর্তমান বিদ্যমান সাংগঠনিক কাঠামো অনুযায়ী উপেক্ষিতই থাকছে অর্গানোগ্রাম (সাংগঠনিক বা জনবল-কাঠামো)। পদায়ন ও পদোন্নতি।

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, মে ৫, ২০২৩

jonoproshaonমো:মিজানুর রহমান: জনপ্রশাসনে উপেক্ষিতই থাকছে অর্গানোগ্রাম (সাংগঠনিক বা জনবল-কাঠামো)। পদায়ন ও পদোন্নতি কোনোটিই হচ্ছে না বিদ্যমান সাংগঠনিক কাঠামো অনুযায়ী। ফলে প্রশাসনের উচ্চ ও মধ্য পর্যায়ে নির্ধারিত পদের দুই থেকে আড়াই গুণ বেশি কর্মকর্তা থাকলেও নিম্নস্তরে আছে কর্মকর্তার সংকট। এতে জনপ্রশাসনের পিরামিড ভেঙে পেটমোটা আকৃতি ধারণ করেছে। অপরিকল্পিতভাবে পদ ছাড়া পদোন্নতি দেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন জনপ্রশাসন বিষয়ে বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, ৪০ বছর আগের তৈরি জনবলকাঠামোতেই চলছে প্রশাসন। এই দীর্ঘ সময়ে দেশের জনসংখ্যা ও প্রশাসনের কর্মপরিধি ব্যাপকভাবে বাড়লেও হালনাগাদ করা হয়নি জনবলকাঠামো। প্রয়োজন অনুযায়ী কিছু মন্ত্রণালয় ও বিভাগে নতুন পদ সৃজন করে জোড়াতালি দিয়ে চালানো হচ্ছে। সরকারের উচিত বাস্তবতার নিরিখে বিদ্যমান জনবল-

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আজকের পত্রিকাকে বলেন, ‘চার দশক আগে ১৯৮৩ সালে এনাম কমিটি গঠিত হয়েছিল। ওই কমিটির তৈরি জনবলকাঠামো অনুযায়ী চলছে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর। প্রয়োজন অনুযায়ী কিছু কিছু দপ্তরে নতুন পদ সৃজনের মাধ্যমে জনবলকাঠামো হালনাগাদ করা হচ্ছে। বিষয়টি প্রক্রিয়াধীন। আমরা চেষ্টা করছি, প্রশাসনের আকৃতি পিরামিডে ফেরত আনার। এ জন্য কর্মকর্তাদের পদোন্নতি কম দেওয়া হচ্ছে।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ৮ এপ্রিল পর্যন্ত তথ্য অনুযায়ী, বর্তমানে প্রশাসনে সিনিয়র সচিব/সচিব পদ ৬৯টি; অথচ আছেন ৮০ জন। অতিরিক্ত সচিবের ১৪০টি পদে কর্মরত আছেন ৩১৬ জন। অর্থাৎ এ পদে ১৭৬ জন কর্মকর্তা বেশি। যুগ্ম সচিবের ৩৩২টি পদে আছেন ৮৪৭ জন কর্মকর্তা। এ স্তরেও ৫১৫ জন বেশি কর্মকর্তা আছেন। ৪৩০টি সুপারনিউমারারি পদসহ উপসচিবের অনুমোদিত পদ ১ হাজার ৪২৮টি, কর্মরত আছেন ১ হাজার ৭০২ জন। অর্থাৎ এ স্তরেও ২৭৪ জন কর্মকর্তা বেশি। সিনিয়র সহকারী সচিব পদে ১ হাজার ৮৭৫ জন কর্মরত থাকলেও অনুমোদিত পদের সংখ্যা ২ হাজার ৯৭৫। অর্থাৎ পদসংখ্যার প্রায় অর্ধেক কর্মরত। আর সহকারী সচিব পদে ১ হাজার ৪৩৮ জন কর্মরত থালেও পদসংখ্যা ১ হাজার ৩৯৩। অর্থাৎ এ পদে কর্মকর্তার সংখ্যা পদের চেয়ে ৪৫ বেশি।

পর্যালোচনা করে দেখা যায়, উপসচিব থেকে অতিরিক্ত সচিব পর্যন্ত প্রতি স্তরে পদের চেয়ে অনেক বেশিসংখ্যক কর্মকর্তা আছেন। উপসচিব থেকে অতিরিক্ত সচিব পর্যন্ত তিন স্তরে অনুমোদিত পদ ১ হাজার ৪৭০টি, অথচ কর্মরত আছেন ২ হাজার ৮৬৫ জন। অর্থাৎ অতিরিক্ত কর্মকর্তা ১ হাজার ৩৯৫ জন, যা অনুমোদিত পদের প্রায় দ্বিগুণ। পদ খালি না থাকায় পদোন্নতি পাওয়ার পরও অনেক কর্মকর্তাকে নিচের পদে কাজ করতে হচ্ছে। এমনকি কোনো কোনো যুগ্ম সচিবকে দিয়ে সিনিয়র সহকারী সচিবের কাজও করানো হচ্ছে। আবার নিচের দুই স্তরে (সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব) অনুমোদিত পদের চেয়ে কর্মকর্তা অনেক কম থাকায় জনপ্রশাসনের সাংগঠনিক কাঠামো ভেঙে পড়ার পাশাপাশি কাজেও ব্যাঘাত ঘটছে। এ দুই স্তরের অনুমোদিত ৪ হাজার ৩৬৮টি পদে কর্মরত আছেন ৩ হাজার ৩১৩ জন। এ দুটি স্তরে শূন্য পদের সংখ্যা ১ হাজার ৫৫ জন। ফলে জনপ্রশাসনের পরিকল্পিত বা প্রচলিত পিরামিড আকৃতি ভেঙে পেটমোটা পাতিলের আকার ধারণ করেছে।

জানা গেছে, বিদ্যমান জনবলকাঠামো অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয়ে ২ জন অতিরিক্ত সচিব থাকার কথা। সেখানে আছেন ৮ জন। ৫ যুগ্ম সচিবের জায়গায় আছেন ২৫ জন। ২৩ জন উপসচিবের জায়গায় কর্মরত ৪৭ জন। অর্থাৎ অতিরিক্ত সচিবের অনুমোদিত পদের চার গুণ, যুগ্ম সচিব পদে পাঁচ গুণ, উপসচিব পদে দ্বিগুণ কর্মকর্তা আছেন। অন্যদিকে সহকারী সচিব বা সিনিয়র সহকারী সচিবের ৪৭টি পদের বিপরীতে কাজ করছেন মাত্র ২৯ জন। অর্থাৎ নিচের দিকে অনুমোদিত পদের অর্ধেক কর্মকর্তা কর্মরত। প্রায় অভিন্ন চিত্র মন্ত্রিপরিষদ বিভাগসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই বিভাগে। মন্ত্রিপরিষদ বিভাগে ৩ জন অতিরিক্ত সচিবের জায়গায় আছেন ৬ জন, ৫ যুগ্ম সচিবের স্থলে কাজ করছেন ২৫ জন। আর সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিবের ৫৪টি পদের বিপরীতে কাজ করছেন মাত্র ১০ জন। স্বাস্থ্যসেবা বিভাগে অতিরিক্ত সচিবের অনুমোদিত ২টি পদে কাজ করছেন ৮ কর্মকর্তা। ৬ যুগ্ম সচিবের জায়গায় আছেন ১৪ জন। একইভাবে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ৪ যুগ্ম সচিব ও ১৩ উপসচিবের পদে কাজ করছেন যথাক্রমে ১৪ ও ২২ জন কর্মকর্তা। অন্যদিকে সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিবের ২৯টি পদের বিপরীতে আছেন মাত্র ১০ জন।