বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ১০ম দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ ঢাকায় অনুষ্ঠিত হবে।

প্রকাশিত: ৮:১৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০২৩
 স্টাফ রিপোর্টার : আজ থেকে দুইদিন (২৩-২৪ আগস্ট) ঢাকায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ১০ম দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ।এই সংলাপে প্রতিরক্ষা বিষয়ে সহযোগিতা ও দুই দেশের অভিন্ন ভারত-প্রশান্ত মহাসাগরীয় দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা হবে।
মঙ্গলবার (২২ আগস্ট) যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এ কথা জানিয়েছেন।

ব্রায়ান শিলার বলেন, “ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ, উন্মুক্ত, শান্তিপূর্ণ ও সুরক্ষিত রাখতে, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে। এই পারস্পরিক লক্ষ্য অর্জনে, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ এবং যুক্তরাষ্ট্রর ইন্দো-প্যাসিফিক কমান্ড ঢাকায় দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ করবে।এ লক্ষ্যে, ২৩ ও ২৪ আগস্ট বৈঠক অনুষ্ঠিত হবে।”এই সংলাপে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও বেসামরিক নাগরিক অংশ নেবেন বলে জানান যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার। তিনি বলেন, “তারা সামরিক শিক্ষা, প্রতিরক্ষা নিবন্ধ এবং আগামী বছরের দুর্যোগ মোকাবেলা অনুশীলন এবং বিনিময়সহ আসন্ন সামরিক মহড়া নিয়ে আলোচনা করবেন।”

ব্রায়ান শিলার বলেন, “এই সংলাপ, দুই দেশের প্রতিরক্ষা সম্পর্ক প্রতিষ্ঠায় একটি বিস্তৃত যোগাযোগের অংশ। এর মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার অনেক দিক রয়েছে।”

উল্লেখ্য, ২০১২ সালে যৌথ ঘোষণার মধ্য দিয়ে, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ শুরু হয়। এরপর থেকে প্রতি বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে পর্যায়ক্রমে সংলাপ অনুষ্ঠিত হয়ে আসছে। ২০২২ সালের ১৭-১৮ মে হাওয়াইয়ের হনলুলুতে ৯ম প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়। উদ্দেশ্য ছিলো, কৌশলগত সংলাপের পরিপূরক হিসেবে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতার বিষয়ে বিস্তৃত আলোচনার ক্ষেত্র প্রসারিত করা।