চার দেশের ৩৯ ব্যক্তির ওপর দুর্নীতি ও গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করায় যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা।

প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২৩

বিশেষ প্রতিনিধি : গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা ও দুর্নীতিসহ নানা অভিযোগে চারটি দেশের ৩৯ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

যে দেশগুলোর ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেগুলো হলো এল সালভাদর, নিকারাগুয়া, গুয়াতেমালা ও হন্ডুরাস।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ‘সেকশন ৩৫৩ করাপশন অ্যান্ড আনডেমোক্রেটিক অ্যক্টরস রিপোর্ট: ২০২৩’-এ ১১ পৃষ্ঠার রিপোর্টে এ নিষেধাজ্ঞার কথা বলা হয়।

যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার তালিকায় এল সালভাদরের ৬ জন, গুয়াতেমালার ১০ জন, হন্ডুরাসের ১০ জন ও নিকারাগুয়ার ১৩ জন ব্যক্তির নাম রয়েছে।

এ নিষেধাজ্ঞার ফলে এই ব্যক্তিরা আর যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

কংগ্রেসের কাছে জমা দেয়া ওই রিপোর্ট অনুযায়ী, এসব ব্যক্তি যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার বৈধতা হারিয়েছেন। এবং কারও কাছে এখন মার্কিন ভিসা থাকলে সেটিও তাৎক্ষণিকভাবে বাতিল করা হয়েছে।

এছাড়া নিষেধাজ্ঞাপ্রাপ্ত এই ব্যক্তিদের অন্য যেকোনো ধরনের বৈধ ভিসা বা যুক্তরাষ্ট্রে প্রবেশের কোনো ডকুমেন্ট থাকলে তা-ও বাতিল করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, এসব ব্যক্তি গণতান্ত্রিক প্রক্রিয়া বা প্রতিষ্ঠানকে বাধাগ্রস্ত করেছেন, উল্লেখযোগ্য দুর্নীতি করেছেন এবং দুর্নীতির তদন্তে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন। এছাড়া তারা সরকারি কাজের চুক্তি পেতে ঘুষ, চাঁদা দাবি, দুর্নীতিতে সহযোগিতা করা; অর্থ পাচার করা; সহিংসতা, হয়রানি ও ভীতি প্রদর্শন করার সঙ্গে যুক্ত ছিলেন।

এল সালভাদরের দুইজন সাবেক প্রেসিডেন্ট কার্লোস মাউরিসিও ফুনেস কার্তাজেনা ও প্রেসিডেন্ট সালভাদর সানচেজ সেরেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।