ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

সিলেটের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ হয়েছে। আজ সোমবার দুপুরে নগরের চৌহাট্টা এলাকায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে এ কর্মসূচি পালিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা দুপুর ১২টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি ক্যাম্পাসের পার্শ্ববর্তী চৌহাট্টা এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় কর্মকর্তা-কর্মচারীরা দেশের পরিবর্তিত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এইচ এম এনায়েত হোসেন, কোষাধ্যক্ষ শাহ আলম ও রেজিস্ট্রার আবুল কালাম মো. ফজলুর রহমানের পদত্যাগ দাবি করেন।

পরে বেলা একটার দিকে সংবাদ সম্মেলনে কর্মকর্তা-কর্মচারীরা জানান, বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম স্বাভাবিক করতে উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারের পদত্যাগ জরুরি হয়ে পড়েছে। সদ্য পদত্যাগী আওয়ামী লীগ সরকারের আমলে তাঁরা অযোগ্যতা, দুর্নীতি, অসদাচারণ, ক্ষমতার অপব্যবহার ও মাত্রাতিরিক্ত দলীয়করণ করেন।

বিক্ষোভ সমাবেশ ও মিছিলে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা আবু মুসা, কাজী মাসুদ, মো. শফিকুল ইসলাম ও ফাতেমা তুজ জোহুরা, কর্মচারী মোহাজিরুল ইসলাম রাহাত, আবদুস সামাদ চৌধুরী, নাদিম সীমান্ত, তিলোত্তমা দাস, রিনি রানি তালুকদার, মো. তারেক হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে উপাচার্য এ এইচ এম এনায়েত হোসেনের মুঠোফোনে কল করলে তিনি ধরেননি। রেজিস্ট্রার আবুল কালাম মো. ফজলুর রহমানের মুঠোফোন সংযোগ বিচ্ছিন্ন পাওয়া গেছে। তাই তাঁদের বক্তব্য জানা সম্ভব হয়নি।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামফলক সরিয়ে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের এক দিন পর বিশ্ববিদ্যালয়ের একদল কর্মকর্তা-কর্মচারী এ নামফলক সরিয়ে ফেলেন।

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী কর্মকর্তা-কর্মচারীরা গত মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে থাকা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামফলক ভেঙে দেন। পরে তাঁরা ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ নামের একটা ব্যানার সাঁটিয়ে দেন। এটিকে তাঁরা ‘নাম পুনরুদ্ধার’ হিসেবে আখ্যা দেন।