বন্ধ করা যাচ্ছে না ব্যাটারি রিক্সা। হচ্ছে বিদ্যুতের অপব্যবহার।

প্রকাশিত: ১০:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৪

 

বিশেষ প্রতিনিধি: রাজধানীর প্রধান সড়ক থেকে শুরু করে ভিআইপি সড়কেও চলছে অটো রিক্সা। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী এসব রিকশা বন্ধে অভিযান পরিচালনা করেছিল সিটি কর্পোরেশন। কিন্তু তাতেও কোন কাজ হয়নি। শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে প্রধান সড়ক গুলোতে বেপরোয়া ভাবে চলছে ব্যাটারি চালিত অটোরিকশা। গত সরকারের সময় যারা এসব রিক্সা নিয়ন্ত্রণ করত এখন গা ঢাকা দেয়ায় নতুন চক্র এসব রিক্সা নিয়ন্ত্রণ করছে।এ বিষয়ে দ্রুত নীতিমালা করে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন নগর বিশেষজ্ঞরা।
অনুসন্ধানে জানা যায়, রাজধানীতে অন্তত ১১ লাখ ব্যাটারি চালিত রিক্সা চলাচল করে। আর এসব রিক্সার কারণে বিদ্যুতের প্রচুর অপব্যবহার হচ্ছে। নতুন সরকার দায়িত্ব নেয়ার পর ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ হতে অভিযান শুরু হয়েছে। যদিও ক্ষতিকর দিক বিবেচনা করে সিটি কর্পোরেশন সহ সংশ্লিষ্ট দপ্তর অনেক আগেই ব্যাটারি চালিত রিক্সা অবৈধ ঘোষণা করেছে, কিন্তু আইনকে তুচ্ছ করে ঢাকার প্রধান সড়কসহ ভিআইপি সড়কেও দিব্যি চলছে এই ব্যাটারি চালিত অটো রিক্সা। আওয়ামী লীগ সরকার থাকাকালীন এসব রিক্সা এলাকার প্রভাবশালীদের মাসোয়ারা দিয়ে চলাচল করায় কিছু বলতে পারেনি। অভিযোগ রয়েছে আগে যারা নিয়ন্ত্রণ করতো তারা এখন গা ঢাকা দেয়ায় নতুন একটি চক্র এর নিয়ন্ত্রণ নিয়েছে।
রাজধানী ঢাকা বিশেষ করে মগবাজার, বাসাবো, বাড্ডা, খিলগাঁও, বসিলা, ধোলাইপাড় থেকে শুরু করে পাটেরবাগ। দক্ষিণ যাত্রাবাড়ী, ডেমরা সহ প্রতিটি এলাকার অলিগলি থেকে শুরু করে ভিআইপি সড়কগুলোতে দাপিয়ে বেড়াচ্ছে এই অটো রিকশা গুলো।খোঁজ নিয়ে জানা যায় রিক্সা চালকদের থেকে আগের তুলনায় বেশি চাঁদা আদায় করছে নতুন চক্র। বেপরোয়া গতির কারণে ঘটছে দুর্ঘটনা। এতে আতঙ্কিত হয়ে পড়ছে পথচারীরা। দুর্ঘটনার শিকার হচ্ছেন স্কুল গ্রামের শিশু ও তাদের অভিভাবকেরা। মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের জন্য রিক্সা প্রয়োজনীয় যানবাহন হলেও বেপরোয়া গতির ব্যাটারি চালিত রিক্সা তাদের জন্য ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। নগর বিশেষজ্ঞ ইকবাল হাবিব বলেন, মধ্যবিত্ত ও নিম্ন আয়ের জন্য এসব রিক্সা প্রয়োজন রয়েছে।কিন্তু ব্যাটারি চালিত রিক্সা সব মানুষের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন এগুলোতে কোন বৈজ্ঞানিক উপায় না দেখেই ব্যাটারি বসিয়ে দেয়া হয়। তিনি আরও বলেন এ বিষয়ে একটি নীতিমালা করে এসব ব্যাটারি চালিত রিক্সা নিয়ন্ত্রণ করা অতীব জরুরি হয়ে পড়েছে।