ঢাকায় সফরে আসছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড সহ আরও চার সদস্য।

প্রকাশিত: ৩:৪৮ পূর্বাহ্ণ, জুন ২৬, ২০২৩

 

স্টাফ রিপোর্টার : ঢাকায় সফরে আসছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডের নেতৃত্বে চার সদস্যের একটি উচ্চপর্যায়ের মার্কিন প্রতিনিধি দল।

জুলাইয়ে মার্কিন প্রতিনিধি দলটির ঢাকায় সফরে আসার কথা রয়েছে। প্রতিনিধি দলে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্টেন্ট সেক্রেটারি ডোনাল্ড লুও থাকছেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে অব্যাহতভাবে যুক্ত আছি। এটা ভালো দিক যে, তারা আমাদের বক্তব্যগুলো ইতিবাচকভাবে শুনছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বহুবিধ সম্পৃক্ততা রয়েছে। এসব বিষয় আলোচনা করার জন্য তারা এবার বাংলাদেশ সফরে আসছেন।’

সূত্র জানায়, প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশ সফরকালে আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন তারা।

চলতি বছরের শেষ দিকে অথবা আগামী বছরের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সে হিসাবে জাতীয় নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকি। তার আগে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের বাংলাদেশ সফর বেশ গুরুত্ব বহন করছে।

এদিকে যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরামর্শ দিয়ে আসছে। সুষ্ঠু নির্বাচনে কেউ বাধা দিলে তাকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। এই মর্মে বাংলাদেশের জন্য ইতোমধ্যেই ভিসানীতি ঘোষণা করেছে দেশটি।