২০২২-২৩ অর্থবছরে যেসব দেশ থেকে সর্বাধিক রেমিট্যান্স এসেছে এর মধ্যে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব শীর্ষে।

প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৩

 স্টাফ রিপোর্টার :: ২০২২-২৩ অর্থবছরে সৌদি আরবের প্রবাসীরা দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৩৭৬ কোটি ৫২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। গত অর্থবছরে রেমিট্যান্স এসেছিল ৪৫৪ কোটি ১৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

এ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় আরও রয়েছে যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, কুয়েত, কাতার, ইতালি, মালয়েশিয়া, ওমান ও বাহরাইন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫২ কোটি ২০ লাখ ডলার রেমিট্যান্স এসেছে যুক্তরাষ্ট্র থেকে। আর ২০২১-২২ অর্থবছরে দেশটি থেকে এসেছিল ৩৪৩ কোটি ৮৪ লাখ ১০ হাজার ডলার রেমিট্যান্স।
 
সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, কুয়েত, কাতার, ইতালি, মালয়েশিয়া, ওমান ও বাহরাইন থেকে ২০২২-২৩ অর্থবছরে যথাক্রমে রেমিট্যান্স এসেছে ৩০৩ কোটি ৩৮ লাখ ৫০ হাজার, ২০৮ কোটি ০৪ লাখ ১০ হাজার, ১৫৫ কোটি ৫২ লাখ ৪০ হাজার, ১৪৫ কোটি ২৬ লাখ ৯০ হাজার, ১১৮ কোটি ৫৯ লাখ ৪০ হাজার, ১১২ কোটি ৫৮ লাখ ৬০ হাজার, ৭৯ কোটি ০৬ লাখ ৫০ হাজার ও ৫২ কোটি ৮২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।
 
আর ২০২১-২২ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, কুয়েত, কাতার, ইতালি, মালয়েশিয়া, ওমান ও বাহরাইন থেকে ২০২২-২৩ অর্থবছরে যথাক্রমে রেমিট্যান্স এসেছিল ২০৭ কোটি ১৮ লাখ ৫০ হাজার, ২০৩ কোটি ৯২ লাখ ৩০ হাজার, ১৬৮ কোটি ৯৫ লাখ ৯০ হাজার, ১৩৪ কোটি ৬৪ লাখ ৭০ হাজার, ১০৫ কোটি ৪২ লাখ, ১০২ কোটি ১৮ লাখ ৫০ হাজার, ৮৯ কোটি ৭৪ লাখ ও ৫৬ কোটি ৬৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার।
 

দেশে রেমিট্যান্স পাঠানোতে শীর্ষ ১০ দেশ (মার্কিন ডলারে)
নং দেশ অর্থবছর
২০২১-২২ ২০২২-২৩
০১ সৌদি আরব ৪৫৪ কোটি ১৯ লাখ ৬০ হাজার ৩৭৬ কোটি ৫২ লাখ ৪০ হাজার
০২ যুক্তরাষ্ট্র ৩৪৩ কোটি ৮৪ লাখ ১০ হাজার ৩৫২ কোটি ২০ লাখ
০৩ সংযুক্ত আরব আমিরাত ২০৭ কোটি ১৮ লাখ ৫০ হাজার ৩০৩ কোটি ৩৮ লাখ ৫০ হাজার
০৪ যুক্তরাজ্য ২০৩ কোটি ৯২ লাখ ৩০ হাজার ২০৮ কোটি ০৪ লাখ ১০ হাজার
০৫ কুয়েত ১৬৮ কোটি ৯৫ লাখ ৯০ হাজার ১৫৫ কোটি ৫২ লাখ ৪০ হাজার
০৬ কাতার ১৩৪ কোটি ৬৪ লাখ ৭০ হাজার ১৪৫ কোটি ২৬ লাখ ৯০ হাজার
০৭ ইতালি ১০৫ কোটি ৪২ লাখ ১১৮ কোটি ৫৯ লাখ ৪০ হাজার
০৮ মালয়েশিয়া ১০২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১১২ কোটি ৫৮ লাখ ৬০ হাজার
০৯ ওমান ৮৯ কোটি ৭৪ লাখ ৭৯ কোটি ০৬ লাখ ৫০ হাজার
১০ বাহরাইন ৫৬ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৫২ কোটি ৮২ লাখ ৬০ হাজার

 

এদিকে সদ্য বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ঢাকা বিভাগে। ঢাকায় রেমিট্যান্স এসেছে ১ হাজার ২৪ কোটি ৩৫ লাখ ডলার। দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে চট্টগ্রাম বিভাগে।