জ্বালানি খাতে ঋণ সহায়তা দেবে জেবিক

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২৩
ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও জ্বালানি রূপান্তরের অবকাঠামোসহ জ্বালানি খাতে ঋণ সহায়তা দেবে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিক)। এ লক্ষ্যে আজ সোমবার সচিবালয়ে জ্বালানি বিভাগ ও জেবিকের মধ্যে সমঝোতা স্মারক সই হয়।

তিন বছরের জন্য স্বাক্ষরিত এই সমঝোতা স্মারকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ম সচিব মোছা. লায়লাতুন ফেরদৌস ও জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন ব্যাংকের দিল্লিস্থ প্রধান প্রতিনিধি কোরিহারা তুশিহিকো সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এ সময় তিনি বলেন, প্রাকৃতিক গ্যাসের সুষ্ঠু ব্যবহারে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে। ৩০ লাখ স্মার্ট গ্যাস মিটার লাগবে। জাপান ব্যাংক, বিশ্বব্যাংক ও এশিয়া উন্নয়ন ব্যাংকের সহযোগিতায় মিটার লাগাতে পারলে গ্যাসের অপচয় রোধ করা যাবে। 

প্রতিমন্ত্রী আরো বলেন, তিতাসের জন্য সাত লাখ এবং কর্ণফুলীর জন্য চার লাখ ৩৫ হাজার প্রিপেইড গ্যাস মিটার স্থাপন করা হবে, যা গ্যাসে মিতব্যয়ী ব্যবহার নিশ্চিত করবে।

বাংলাদেশে বিনিয়োগে জাপানি কম্পানিগুলোর আগ্রহ বাড়ছে। বিনিয়োগে পরিবিশ উন্নত করতেই জাপানি ব্যাংকের সাথে সমঝোতা স্বাক্ষর করা হলো। 

জাপানিজ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এলএনজি ও গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র এবং জ্বালানি রূপান্তরের অবকাঠামো উন্নয়নে এই সমঝোতা স্মারক কার্যকর অবদান রাখবে বলেও তিনি জানান।

এ সময় অন্যদের মাঝে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম ও জেবিকের মহাপরিচালক সুজুকি রাইউতা বক্তব্য দেন।