সহিংসতার মামলা থেকে খালাস ইমরান খান

প্রকাশিত: ১১:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২৩
১৮ ডিসেম্বর লাহোরে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের একটি পোস্টার দেখা যাচ্ছে। ছবি : এএফপি

নিজস্ব প্রতিনিধি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং আসাদ উমর ২০২৩ সালের ২৫ মের কথিত সহিংসতার একটি মামলা থেকে খালাস পেয়েছেন। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের কোরালস্থ বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সোমবার এ রায় দেন। দেশটির গণমাধ্যম দ্য ডন প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খান এবং আসাদ উমর ছাড়া এ মামলায় অভিযুক্ত অন্যদের ব্যাপারে সিদ্ধান্ত ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়েছে।

শাহ মেহমুদ কুরেশি, ফয়সাল জাভেদ, আলি নওয়াজ আওয়ান, আলি আমিন গন্ডাপুর, রাজা খুররম নওয়াজসহ আরো অনেককেই এই মামলায় আসামি করা হয়েছিল। 

দ্য ডন অনুসারে, এফআইআরে অভিযোগ করা হয়েছে, গত বছরের ২৫ মে লং মার্চ চলাকালীন অভিযুক্তরা বিক্ষোভকারীদের সহিংসতার জন্য উসকানি দিয়েছিলেন। এতে বিক্ষোভকারীরা ক্ষুব্ধ হয়ে মহাসড়ক অবরোধ এবং নাশকতামূলক কর্মকাণ্ড করে।

ক্রিকেটা তারকা থেকে রাজনীতিবিদ হয়ে ২০১৮ সালের শেষ সাধারণ নির্বাচনে জিতেছিলেন ইমরান খান।

তাঁর বিরুদ্ধে কয়েক ডজন মামলা দায়ের হয়েছে, যেগুলোকে তিনি রাজনৈতিক মামলা হিসেবে নিন্দা করেছেন। একটি দুর্নীতির মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করে ইতিমধ্যে তিন বছরের কারাদণ্ডও দেওয়া হয়েছে। ওই সাজা স্থগিত করা হলেও তিনি অন্যান্য মামলায় কারাগারে রয়েছেন।