খাদ্য নিরাপদ করতে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে: খাদ্যসচিব

প্রকাশিত: ১২:৪১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২৩
সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদক

খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন বলেছেন, খাদ্য নিরাপদ করতে কর্তৃপক্ষের পাশাপাশি ব্যবসায়ীদেরও এগিয়ে আসতে হবে।

আজ মঙ্গলবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপেক্ষর (বিএফএসএ) প্রধান কার্যালয়ে আয়োজিত এক কর্মশালায় এসব কথা বলেন। কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে বিএফএসএ ও জিএআইএন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মো. ইসমাইল হোসেন বলেন, ‘নিরাপদ খাদ্য নিশ্চিত করতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পাশাপাশি ব্যবসায়ীদেরও এগিয়ে আসতে হবে।

কর্তৃপক্ষ প্রয়োজনে নিরাপদ খাদ্য প্রস্তুত ও বিক্রয়ের সঙ্গে যারা জড়িত তাদের ব্র্যান্ডিং করবে। এ জন্য খাদ্য ব্যবসায়ীদেরও বিভিন্ন সেমিনার ও কর্মশালা আয়োজন করতে হবে। আগামী দিনের বাংলাদেশ হবে নিরাপদ খাদ্যের অন্যতম গন্তব্য।’ 

তবে উন্নত দেশের তুলনায় বিএফএসএ সক্ষমতা ও জনবল প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলেও মন্তব্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রসায়নবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইকবাল রউফ মামুন বলেন, ‘পরিদর্শন কার্যক্রম রি-অ্যাকটিভ না হয়ে প্রো-একটিভ হতে হবে। ইউনিফর্ম কাঠামোর মাধ্যমে পরিদর্শন কাজ পরিচালনা করতে হবে।’

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন বিএফএসএর সদস্য নাজমা বেগম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক চেয়ারম্যান মোস্তাক হাসান মো. ইফতেখার।

এ ছাড়া আরো উপস্থিত ছিলেন, বিএফএসএর সাবেক সদস্য মো. রেজাউল করিম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. গোলজারুল আজিজ, বিএফএসএর চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার প্রমুখ।