জুয়েলারি শিল্পের উন্নয়নে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাজুসের বৈঠক

প্রকাশিত: ১১:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৪
মঙ্গলবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেন বাজুস নেতারা।

নিজস্ব প্রতিবেদক

জুয়েলারি শিল্পের উন্নয়নে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। বৈঠকে  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের   চোরাচালানবিরোধী টাস্কফোর্সে বাজুসের প্রতিনিধি অন্তর্ভুক্ত করাসহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন বাজুস নেতারা।

আজ মঙ্গলবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। ভবিষ্যতে বাজুসের যেকোনো সমস্যা সমাধানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চান বাজুস নেতারা।

বাজুসের প্রস্তাবনায় বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চোরাচালানবিরোধী টাস্কফোর্সে বাজুসের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, বিভাগীয় ও জেলা পর্যায়ে চোরাচালানবিরোধী কার্যক্রমে বাজুসের বিভাগীয় ও জেলা পর্যায়ের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, জেলা আইন-শৃঙ্খলা কমিটিতে বাজুসের জেলা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদককে অন্তর্ভুক্ত করার প্রস্তাব জানানো হয় বাজুসের পক্ষ থেকে। এ ছাড়া এক স্থান থেকে অন্য স্থানে সোনা পরিবহনের ক্ষেত্রে জুয়েলারি ব্যবসায়ীরা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক প্রায়ই হয়রানির শিকার হন। এ ক্ষেত্রে সোনার অলঙ্কার পরিবহনের সময় প্রতিষ্ঠানের চালানের কপি ও বহনকারীর জাতীয় পরিচয়পত্র ও বাজুসের পরিচয়পত্র  প্রদর্শন করলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যাতে কোনো হয়রানি না করে, তার যথাযথ ব্যবস্থা নিশ্চিতের প্রস্তাব করা হয়।

সারা দেশে জুয়েলারি দোকানে এযাবৎকাল অনেক চুরি-ডাকাতির ঘটনা সংঘটিত হয়েছে।

এসব ঘটনায় বর্তমান আইন অনুযায়ী সাধারণ চুরির মামলা হিসেবে থানা গ্রহণ করে। সোনা একটি মূল্যবান ধাতু। তাই আইন পরিবর্তন করার জন্য প্রস্তাব জানিয়েছেন বাজুস নেতারা। পাশাপাশি অতীতে সংঘটিত অপরাধ তদন্তে দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানায় বাজুস।
 

বৈঠকে উপস্থিত ছিলেন বাজুসের সহসভাপতি গুলজার আহমেদ, রিপনুল হাসান, মাসুদুর রহমান, জয়নাল আবেদীন, সমিত ঘোষ, সাবেক সভাপতি ডা. দিলীপ কুমার রায়, সাবেক সাধারণ সম্পাদক ড. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন, উপদেষ্টা রুহুল আমিন রাসেল, কার্যনির্বাহী সদস্য পবিত্র চন্দ্র ঘোষ ও ইকবাল উদ্দিন।