কোকাকোলা বাংলাদেশকে কিনে নিচ্ছে তুরস্কের সিসিআই

প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
সংগৃহীত ছবি
 নিজস্ব প্রতিবেদক

কোকাকোলা বাংলাদেশ বেভারেজেস লিমিটেড (সিসিবিবি) কিনতে যাচ্ছে তুরস্কের কোকাকোলা আইসেক (সিসিআই)। বাংলাদেশের কম্পানিটির শতভাগ শেয়ার কেনার বিষয়ে এরই মধ্যে দুই পক্ষের চুক্তি সম্পন্ন হয়েছে। গতকাল বৃহস্পতিবার ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে সিসিআই।

বিবৃতিতে বলা হয়েছে, ১৩ কোটি ডলারের (বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৪৩০ কোটি) বিনিময়ে সিসিআই কোকাকোলা বাংলাদেশ বেভারেজেসের শতভাগ শেয়ার অধিগ্রহণ করবে।

ইতিমধ্যে এ সংক্রান্ত চুক্তি সম্পন্ন করেছে সিসিআই। 

সিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) করিম ইয়াহি বিবৃতিতে বলেছেন, আমরা সিসিবিবি অধিগ্রহণের জন্য শেয়ার ক্রয়ের চুক্তি স্বাক্ষর করতে পেরে আনন্দিত। এই চুক্তিকে আমরা ভবিষ্যতের সম্ভাবনাময় বাজারে প্রবেশের দারুণ সুযোগ হিসেবে দেখছি।

বিবৃতিতে দেওয়া তথ্যানুযায়ী, কোকাকোলা বাংলাদেশ বেভারেজেস দেশে কোক ব্র্যান্ডের পানীয় উৎপাদন, বিক্রয় ও বিতরণ করে।

এই কম্পানি রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা অঞ্চলের প্রায় ১০ কোটি গ্রাহককে সেবা দেয়। তাদের তিন শতাধিক কর্মচারী রয়েছে। এ ছাড়া একটি বোতলজাত প্ল্যান্ট, তিনটি গুদামসহ প্রায় তিন লাখ বিক্রয়কেন্দ্র রয়েছে কম্পানির। তাদের ডিস্ট্রিবিউটরের সংখ্যা ৫০০।
 

সিসিআই কোকা-কোলা ব্র্যান্ডের পণ্য উৎপাদন, বিতরণ ও বাজারজাত করে থাকে। ১১টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে এই কম্পানির কার্যক্রম পরিচালিত হয়। দেশগুলো হলো- তুরস্ক, তুর্কমেনিস্তান, আজারবাইজান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, সিরিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তান।