রুশ ইস্পাত কারখানায় ইউক্রেনীয় ড্রোন হামলা

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

রাশিয়ার একটি বড় ইস্পাত কারখানায় গত রাতে ইউক্রেনীয় ড্রোন আঘাত হেনেছে। এতে সেখানে আগুনের সূত্রপাত হয়। কিয়েভের একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, রাশিয়ার লিপেটস্ক অঞ্চলের গভর্নর ইউক্রেনীয় সীমান্ত থেকে প্রায় ৪০০ কিলোমিটার উত্তরে লিপেটস্ক শহরে কারখানাটি অবস্থিত বলে চিহ্নিত করেছেন।

রাশিয়ার ইস্পাত উৎপাদনের প্রায় ১৮ শতাংশ এই কারখানায় হয়ে থাকে। গভর্নর বলেছেন, দৃশ্যত ড্রোন হামলার কারণে রুশ ইস্পাত প্রস্তুতকারক নোভোলিপেটস্ক পরিচালিত কারখানায় সৃষ্ট আগুন নিভে গেছে। সেখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

ইউক্রেনীয় সূত্রটি রয়টার্সকে জানিয়েছে, সামরিক গোয়েন্দা সংস্থা জিইউআর এবং নিরাপত্তা সংস্থা এসবিইউর যৌথ অভিযানের ফলে কারখানায় বড় ধরনের আগুন লেগেছে এবং কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে।

কারখানার অবস্থান উল্লেখ না করে সূত্রটি বলেছে, ‘এই প্রতিষ্ঠানের কাঁচামাল রুশ ক্ষেপণাস্ত্র, আর্টিলারি, ড্রোন তৈরিতে ব্যবহার করা হয়। অতএব এটি ইউক্রেনের জন্য একটি বৈধ লক্ষ্য।’ 

এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে লিপেটস্ক বলে দাবি করা জায়গায় বিস্ফোরণ দেখা গেছে বলে জানিয়েছে গণমাধ্যমটি। এ সময় কমলা রঙের শিখায় রাতের আকাশ আলোকিত হয়।

রুশ কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, লিপেটস্ক, কুরস্ক ও তুলা অঞ্চলে গত রাতে ইউক্রেনের ড্রোন ভূপাতিত করা হয়েছে।

নোভোলিপেটস্ক সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছে, স্থানীয় সময় শনিবার রাত ১টা ৪০ মিনিটে আগুনের সূত্রপাত হয়েছিল। কম্পানিটি অবিলম্বে এ ঘটনায় মন্তব্যের জন্য অনুরোধের সাড়া দেয়নি। কম্পানিটির ৮০ শতাংশ ইস্পাত পণ্যই এ কারখানাটিতে তৈরি হয়।

রয়টার্স বলেছে, সাম্প্রতিক মাসগুলোতে রুশ সামরিক ও শিল্প খাতে ক্রমবর্ধমান ইউক্রেনীয় ড্রোন হামলা সাধারণ ঘটনা হয়ে উঠেছে, উল্লেখযোগ্যভাবে তেল স্থাপনায় আঘাত করা।

কিয়েভের মতে, রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টার বিরুদ্ধে এসব হামলা অত্যাবশ্যক। কিন্তু ইউক্রেনীয় সূত্রগুলো এখনো পর্যন্ত কোনো ইস্পাত কারখানায় হামলার দায় স্বীকার করেনি।