ট্রাম্পের পক্ষের সাক্ষীকে আদালত থেকে বের করে দেওয়ার হুমকি

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, মে ২১, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার শুনানির সময় সোমবার বিচারক খুয়ান মেরচান ট্রাম্পের পক্ষের সাক্ষী রবার্ট ক্যাস্টেলোকে আদালত থেকে বের করে দেওয়ার হুমকি দেন। ক্যাস্টেলোর আচরণ তার প্রতি ‘অবজ্ঞাসূচক’ ছিল বলে মনে করেন মেরচান।

বিচার চলার সময় ক্যাস্টেলোকে ফিসফিস করে ‘বিরক্তিকর’ ও ‘হাস্যকর’ শব্দ দুটি উচ্চারণ করতে শোনা যায়। এক পর্যায়ে বিচারক মেরচান সাংবাদিকদের আদালতকক্ষ থেকে বের হয়ে যেতে বলেন।

কিছুক্ষণ পর আবার সাংবাদিকদের ঢুকতে দেওয়া হয়। ওই সময়টায় বিচারক মেরচান সাক্ষী ক্যাস্টেলোকে তিরস্কার করেন এবং তাকে আদালত থেকে বের করে দেওয়ার হুমকি দেন। সোমবার শুনানি শেষে আদালত থেকে বের হয়ে ট্রাম্প সাংবাদিকদের ওই ঘটনা সম্পর্কে জানিয়ে বলে, তিনি এর আগে এমনটা দেখেননি। বিচারক মেরচানকে তিনি ‘স্বেচ্ছাচারী’ বলেও আখ্যায়িত করেন।
ট্রাম্পের বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় অভিযোগ করা হয়েছে, ট্রাম্প তার তৎকালীন আইনজীবী মাইকেল কোহেনের এক পর্ন তারকাকে ঘুস দেওয়ার বিষয় গোপন রাখতে চেয়েছিলেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের আইনজীবী কোহেন মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে (প্রকৃত নাম স্টেফানি ক্লিফোর্ড) এক লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন বলে অভিযোগ। অন্যদিকে ওই পর্ন তারকার দাবি, এক দশক আগে তার সঙ্গে যৌনসম্পর্ক স্থাপন করেছিলেন ট্রাম্প। ট্রাম্প অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন।

ট্রাম্পের সেই আইনজীবী কোহেন এখন এই মামলায় ট্রাম্পের বিরুদ্ধে মূল সাক্ষী। আর কোহেনের বক্তব্য নাকচ করতে ট্রাম্পের আইনজীবী দলের মূল ভরসা ক্যাস্টেলো, যিনি একজন সাবেক ফেডারেল আইনজীবী।

মঙ্গলবারও শুনানি চলবে। এদিন এই প্রক্রিয়া শেষ হতে পারে।