ওমেরা সোলার ও বেক্সিমকো ৯.২৩ মেগাওয়াট রুফটপ সোলার প্রকল্পের চুক্তি সই

প্রকাশিত: ৯:১০ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

ইস্ট কোস্ট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ওমেরা রিনিউএবল এনার্জি লিমিটেড এবং বেক্সিমকো গ্রুপের মধ্যে ৯ দশমিক ২৩ মেগাওয়াট রুফটপ সোলার প্রকল্পের চুক্তি সই অনুষ্ঠিত হয়েছে। দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে ওমেরা রিনিউএবল এনার্জি লিমিটেড পরিচ্ছন্ন জ্বালানির নির্ভরযোগ্য সূত্র হিসেবে সৌর শক্তি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে। এরই মধ্যে ওমেরা সোলার সফলভাবে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে ৬০ মেগাওয়াটেরও অধিক সোলার সিস্টেম বসানোর কাজ সম্পন্ন করেছে।আজ বুধবার (৩ জুলাই) ইস্ট কোস্ট সেন্টারের বোর্ড রুমে বেক্সিমকোর সঙ্গে ৯ দশমিক ২৩ মেগাওয়াট গ্রিড-টাইড রুফটপ সোলার সিস্টেম থেকে বিদ্যুৎ ক্রয় সংক্রান্ত চুক্তি সই করে ওমেরা সোলার।

অনুষ্ঠানে ইস্ট কোস্ট গ্রুপের পরিচালক দিলরুবা চৌধুরী এবং বেক্সিমকো টেক্সটাইল ডিভিশনের চিফ ফিন্যান্সিয়াল অফিসার অনিল কুমার মহেশ্বরী ২০ বছর মেয়াদী বিদ্যুৎ ক্রয়সংক্রান্ত চুক্তিতে সই করেন। এ সময় বেক্সিমকোর পাওয়ার জেনারেশন, ডিস্ট্রিবিউশন অ্যান্ড ইউটিলিটি’র এক্সিকিউটিভ ডিরেক্টর আমিন সাবির খান, এক্সিকিউটিভ ডিরেক্টর সাকিব সাকুর এবং ইস্ট কোস্ট গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার মাসুদুর রহিম, চিফ ফিন্যান্সিয়াল অফিসার একেএইচ হাসিফ সওদাগর, চিফ অপারেটিং অফিসার ক্যাপ্টেইন মিনহাজুর রেজা চৌধুরী, বিজনেস ডেভলপমেন্ট ম্যানেজার খান আশিকুর রহমান ও অ্যাসিসটেন্ট ইঞ্জিনিয়ার কাজী উম্মে জাহান মিসি উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠানে প্রকল্পের ওয়ার্কি অ্যান্ড কমিউনিকেশন টিমের সদস্যসরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ওমেরা সোলার বেক্সিমকোর ইন্ডাস্ট্রিয়াল পার্ক গাজীপুরে ৯ দশমিক ২৩ মেগাওয়াট সক্ষমতার সোলার সিস্টেম বসাবে।

যা থেকে প্রতি বছর ১০ দশমিক ৭৮ মেগাওয়াট আওয়ার সৌর বিদ্যুৎ উত্পাদন করা সম্ভব হবে। এর মাধ্যমে বেক্সিমকোর বিদ্যুৎ বিল থেকে বছরে ১০৪ দশমিক ৪৬ মিলিয়ন টাকা সাশ্রয় হবে। বেক্সিমকোর এই উত্সাহব্যাঞ্জক পদক্ষেপ বাংলাদেশ জুড়ে আরো বহু শিল্প প্রতিষ্ঠানকে সৌর শক্তি ব্যবহারে আগ্রহী করবে। এখন অনেকেই পরিচ্ছন্ন ও সবুজ পরিবেশ নিশ্চিত করতে সোলার সিস্টেমের মতো প্রশংসনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ওমেরা সোলারের সঙ্গে হাত মেলাচ্ছে।
ছাদে সোলার সিস্টেম বসানো ব্যবসা কাঠামোর পরিসেবা খরচ কমিয়ে জাতির টেকসই ভবিষ্যৎ অর্জনের চালিকাশক্তি হিসেবে কাজ করবে বলেও চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তারা জানান।