ইরানে দ্বিতীয় দফার ভোট আজ

প্রকাশিত: ৬:০৮ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

ভোটারদের অনীহা এবং ব্যাপক আঞ্চলিক উত্তেজনার মধ্যেই ইরানে আজ প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হতে যাচ্ছে। হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর তার উত্তরসূরি নির্বাচনে ৬০ শতাংশেরও বেশি ইরানি ভোটার নির্বাচন থেকে বিরত আছে। নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ কম থাকায় ইসলামী প্রজাতন্ত্রের প্রতি অনাস্থা ভোট হিসেবে দেখছেন সমালোচকরা।

স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে।

শেষ হবে সন্ধ্যা ৬টায়। তবে প্রয়োজনে মধ্যরাত পর্যন্ত সময় বাড়ানো হতে পারে।  শনিবার চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে, যদিও প্রাথমিক পরিসংখ্যান আগেই জানা যেতে পারে। আজ শুক্রবারের ভোটে মধ্যপন্থী আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান এবং কট্টরপন্থী সাবেক পরমাণু আলোচক সাইদ জালিলির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।
 

প্রথম দফার ভোটে কোনো প্রার্থীই এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে। খামেনি গত বুধবার প্রত্যাশিত ভোটারের উপস্থিতি কম ছিল বলে স্বীকার করেছেন। এ বিষয়ে তিনি আরো বলেছেন, ‘প্রথম পর্বে যারা ভোট দেওয়া থেকে বিরত ছিলেন তারা ইসলামী শাসনের বিরোধিতা করছে, এমন ধারণা করা ভুল’।

দেশটিতে গত চার বছরে নির্বাচনে ভোটারদের উপস্থিতি হ্রাস পেয়েছে।

সমালোচকরা বলছেন, অর্থনৈতিক কষ্ট এবং রাজনৈতিক ও সামাজিক স্বাধীনতার ওপর জনগণের ক্রমবর্ধমান অসন্তোষের কারণে এই ব্যবস্থার প্রতি সমর্থন হ্রাস পেয়েছে। 

২০২১ সালের নির্বাচনে মাত্র ৪৮ শতাংশ ভোটার অংশগ্রহণ করেছিলেন। সেবার রাইসি ক্ষমতায় এসেছিলেন এবং মার্চে একটি সংসদীয় নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল ৪১ শতাংশ।

সূত্র : রয়টার্স