আগামী দুই বছরের মধ্যে চীনের সঙ্গে যুদ্ধে জড়াতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : আগামী দুই বছরের মধ্যে চীনের সঙ্গে যুদ্ধে জড়াতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনটাই ধারণা করছেন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর একজন চার তারকা জেনারেল। তবে তার এমন মন্তব্যকে মার্কিন সামরিক বাহিনীর সঙ্গে সামঞ্জস্য নয় বলে জানিয়েছে পেন্টাগন।

চীনের সঙ্গে সম্ভাব্য ওই যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করা জেনারেল হলেন যুক্তরাষ্ট্রের এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান মাইক মিনিহান।

তিনি বলেন, আমার ধারণা ভুলও হতে পারে। তিনি প্রায় ১ লাখ ১০ হাজার সৈন্যের নেতৃত্ব দিচ্ছেন।

মাইক মিনিহান তার স্বাক্ষরিত এক অভ্যন্তরীণ চিঠিতে এই অভিমত তুলে ধরেছেন। চিঠিটির সত্যতা নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে এ চিঠি। এটার বিষয়বস্তু নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে এনবিসি নিউজ। চিঠিতে যে তারিখ লেখা রয়েছে, সেটি চলতি বছরের ১ ফেব্রুয়ারি।

চিঠিতে কয়েকটি বিষয় বিশেষভাবে তুলে ধরা হয়েছে। এমন দুটি বিষয়ের শিরোনাম ‘চূড়ান্ত পরিস্থিতি’ ও ‘ঝুঁকি’। এ ছাড়া চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত কয়েকটি লক্ষ্যমাত্রার কথাও তুলে ধরা হয়েছে।

তার ভাষ্যমতে, আগামী বছরে তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে চীনের নজর থাকবে। এই একই বছর যুক্তরাষ্ট্রেও নির্বাচন। ফলে এ সুযোগ কাজে লাগতে পারে চীন।

চিঠিতে উল্লেখ করা ‘চূড়ান্ত পরিস্থিতি’ শিরোনামের অধীনে জেনারেল মিনিহান চীনের একটি দ্বীপপুঞ্জে হামলা চালিয়ে জয়লাভের কথা বলেছেন। ওই দ্বীপপুঞ্জের বিষয়ে পরিষ্কার করে কিছু বলেননি তিনি। তবে দক্ষিণ চীন সাগর অঞ্চল ঘিরে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলোর মধ্যে উত্তেজনা রয়েছে। সূত্র: রয়টার্স