অস্ট্রেলিয়ান প্রাপ্তবয়স্ক যারা দ্বৈত নাগরিকত্ব পেয়েছিলেন তাদের অস্ট্রেলিয়ান নাগরিকত্ব বাতিল। ।

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৩

বিশেষ প্রতিবেদক ঃ অস্ট্রেলিয়ান প্রাপ্তবয়স্ক যারা ১৯৪৮ থেকে ২০০২ সালের ৪ এপ্রিলের মধ্যে দ্বৈত নাগরিকত্ব পেয়েছিলেন তারা স্বয়ংক্রিয়ভাবে তাদের অস্ট্রেলিয়ান নাগরিকত্ব হারিয়েছেন। তবে তাদের অনেকেই বিষয়টি জানেন না।

বিষয়টি নিয়ে অনেক বাংলাদেশি শঙ্কিত হয়ে পড়েছেন। বাংলাদেশিদের অনেকেই দ্বৈত নাগরিক। অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া অনেকের সন্তানই বাংলাদেশেরও নাগরিক।

১৯৪৮ সালের নাগরিকত্ব আইনের ১৭ ধারা বাতিল হওয়ার কারণে এই ঘটনাটি ঘটেছে।

২০০২ সালের ৪ এপ্রিল ফেডারেল সরকার আইনটি বাতিল করে বলেছিল, একটি নতুন বিশ্বের সঙ্গে খাপ খাইয়ে চলতে এই পরিবর্তনটি করা হয়েছে। তখন থেকেই প্রতি বছর ৭০০ দ্বৈত নাগরিক নিজেদের অজান্তেই অস্ট্রেলিয়ার নাগরিকত্ব হারাতে থাকেন। এটি কেবল তখনই বিভাগের নজরে আসে যখন দ্বৈত নাগরিকরা তাদের সন্তানদের নাগরিকত্বের জন্য আবেদন করেন।

সম্প্রতি একটি চাঞ্চল্যকর ঘটনা বিষয়টি সামনে নিয়ে এসেছে।

আইরিশ বংশোদ্ভূত ম্যাথিউ নিল একজন অস্ট্রেলিয়ান। তিনি ২০ বছরেরও বেশি সময় আগে একটি আইরিশ পাসপোর্ট নিয়ে দ্বৈত নাগরিকত্ব পান। সম্প্রতি তিনি জানতে পেরেছেন যে, তার অস্ট্রেলিয়ান নাগরিকত্ব কেড়ে নেওয়া হয়েছে।

২০২২ সালের নববর্ষের প্রাক্কালে স্বরাষ্ট্র দপ্তর ৪১ বছর বয়সী নিলকে একটি ইমেল পাঠিয়ে জানায়, দ্বৈত নাগরিক হওয়ার কারণে তার অস্ট্রেলিয়ান নাগরিকত্ব বাতিল করা হয়েছে।