রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার বিষয় জানতে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের প্রতিবেদন চেয়েছে বাংলাদেশ।

প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

বিশেষ প্রতিবেদক : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ঠিক কী আলোচনা হয়েছে তা জানতে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের কাছে বিস্তারিত প্রতিবেদন চেয়েছে বাংলাদেশ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “আমরা আমাদের রাষ্ট্রদূতের কাছ থেকে একটি বিশদ প্রতিবেদন চেয়েছি। কী আলোচনা হয়েছে আমরা তা বিশ্লেষণ করতে যাচ্ছি”।

মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা তাস জানিয়েছে, বাংলাদেশি বন্দরে রাশিয়ান জাহাজ (অনুমোদিত) প্রবেশে নিষিদ্ধ করার সিদ্ধান্তের পরে রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল।

শাহরিয়ার আলম বলেন, তারা জানতে পেরেছেন যে শুধু একটি নির্দিষ্ট বিষয় নয়, আরও অনেক দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেছেন, “আপনি জানেন ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যে একটি জটিল পরিস্থিতি তৈরি হয়েছে”।

শাহরিয়ার আলম আরও বলেন, “জাতিসংঘের সাধারণ পরিষদে (ইউএনজিএ) ভোটের ধরন অনুযায়ী বাংলাদেশ তার অবস্থান বজায় রেখেছে এবং সাধারণ পরিষদে আরেকটি প্রস্তাব আসবে। আমরা তা বিবেচনা করছি। তবে মস্কোতে গতকালের বৈঠকের বিষয়ে আমরা আগামীকাল (বৃহস্পতিবার) আনুষ্ঠানিকভাবে আপনাদের জানাব”।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ার এজেন্সি জানিয়েছে, “বাংলাদেশের জন্য কার্গো বহনকারী রাশিয়ান জাহাজকে বাংলাদেশের বন্দরে প্রবেশে নিষিদ্ধ করার বিষয়ে তার দেশের কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিষয়ে প্রতিবেদনের প্রতি আমরা কূটনৈতিক মিশনের প্রধানের দৃষ্টি আকর্ষণ করেছি। এই পদক্ষেপটি দ্বিপক্ষীয় সম্পর্কের ঐতিহ্যগতভাবে বন্ধুত্বপূর্ণ চরিত্রের বিপরীত এবং বিভিন্ন ক্ষেত্রে আমাদের সহযোগিতার সম্ভাবনার ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে”।

গত সপ্তাহে, ঢাকায় রাশিয়ান দূতাবাস তাসকে বলেছিল যে, ৬৯টি রাশিয়ান জাহাজ (অনুমোদিত) বাংলাদেশি বন্দরে প্রবেশে বাধা দেওয়া হয়েছে।

তবে দূতাবাসের মতে, এই পদক্ষেপের অর্থ এই নয় যে, বাংলাদেশ রাশিয়ার পণ্য আমদানি নিষিদ্ধ করেছে।

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, পরে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, যুত্তরাষ্ট্রের সাময়িক নিষেধাজ্ঞার হুমকির মুখে বাংলাদেশ এই সিদ্ধান্ত নিয়েছে।

জানুয়ারিতে বাংলাদেশ রাশিয়ার পক্ষকে বলেছিল যে, তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য নিষেধাজ্ঞার বাইরে থাকা সরঞ্জাম বহনকারী অনুমোদিত যেকোনো জাহাজ পাঠাতে পারে।

বাংলাদেশ আশা করেছিল যে, রাশিয়া এখন প্রয়োজনীয় উপকরণ বহনে নিষেধাজ্ঞা দেওয়া হয়নি এমন জাহাজ পাঠাবে।