স্মার্ট নাগরিক হিসেবে শিশুদের গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকাশিত: ৩:১০ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২৩

বিশেষ প্রতিনিধি ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুসরণ করে স্মার্ট নাগরিক হিসেবে শিশুদের গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৭ মার্চ) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে শেখ হাসিনা এ আহবান জানান।

শেখ হাসিনা বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের মধ্যে নেই। তবে, আমাদের অনুসরণ করার জন্য তিনি তার আদর্শ রেখে গেছেন।” তিনি বলেণ, “শিশুদের অবশ্যই মানবিক গুণাবলী নিয়ে বেড়ে উঠতে হবে এবং খেলাধুলা ও শরীরচর্চার মাধ্যমে নিজেকে বুদ্ধিমান হিসেবে গড়ে তুলতে হবে।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “প্রত্যেক শিশুকে খেলাধুলা ও শরীরচর্চা করতে হবে, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে, শিক্ষক ও অভিভাবকদের প্রতি অনুগত থাকতে হবে; এই নিয়মগুলো মেনে চলতে হবে এবং মানবিক গুণাবলী সম্পন্ন হতে হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিশেষ চাহিদাসম্পন্ন বা ভিন্নভাবে সক্ষম ব্যক্তিদের প্রতি শিশুদের সহানুভূতিশীল হতে বলেন। শিশুদের জাতির ভবিষ্যৎ হিসেবে উল্লেখ করেন শেখ হাসিনা। বলেন, দেশের সক্ষম নাগরিক হিসেবে তাদের গড়ে তোলাই তার সরকারের লক্ষ্য।

শেখ হাসিনা জানান, তার সরকার এমন একটি বাংলাদেশ গড়ে তুলতে চায়, যেখানে কোনো শিশু ক্ষুধার্ত থাকবে না এবং দেশে সকলের জন্য উপযোগী শিক্ষা ও বাসস্থান থাকবে। তিনি বলেন, “আজকের শিশুরাই হবে ভবিষ্যতের স্মার্ট মানুষ, যারা বাংলাদেশকে সঠিকভাবে গড়ে তুলবে।”

শিশু প্রতিনিধি স্নেহা ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।