ইভিএমে নয়, ৩০০ আসনেই ভোট হবে ব্যালটে, ইসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

প্রকাশিত: ৫:১৫ পূর্বাহ্ণ, এপ্রিল ৪, ২০২৩
বিশেষ প্রতিবেদক ঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের দাবি জানিয়ে আসছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচন কমিশনও (ইসি) সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট নেওয়ার কথা জানিয়েছিল। এর বিপরীতে অবস্থান নিয়ে বিএনপি বলে আসছে— একটি আসনেও ইভিএমে ভোট নেওয়া যাবে না। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার মাঝে ইসি জানিয়েছে— ইভিএমে নয়, ৩০০ আসনেই ভোট হবে ব্যালটে। ইসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
ভোটের অন্তত সাত মাস আগে ইভিএম থেকে সরে আসলো নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (৩ এপ্রিল) এই সিদ্ধান্ত জানাতে গিয়ে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, ‘আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০টি আসনে ব্যালট পেপারে এবং স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে।’ তবে এ ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এখনও কোনও মন্তব্য করেননি।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ সোমবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে  বলেন, নির্বাচন কমিশন (ইসি) এখন সম্পূর্ণ স্বাধীন। কোন পদ্ধতিতে নির্বাচন হবে, সেই সিদ্ধান্ত তাদের দলীয় ফোরামে আলোচনা করে বিস্তারিত জানানো হবে।
এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ  বলেন, ‘নির্বাচন কমিশন একটি স্বাধীন সংস্থা। তারা স্বাধীনভাবে যে সিদ্ধান্ত নেবে, রাজনৈতিক দলগুলো তা মেনে চলতে বাধ্য। সে হিসেবে নির্বাচন কমিশন ইভিএমের বদলে ব্যালটে ভোট নেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, তাকে আমরা স্বাগত জানাই।’