আঞ্চলিক মহাসড়কে টোল আদায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকাশিত: ৩:১১ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২৩

স্টাফ রিপোর্টার ঃ জনগণের মধ্যে অর্থ প্রদানের সংস্কৃতি গড়ে তুলতে বাংলাদেশ সরকার আঞ্চলিক মহাসড়কে ন্যূনতম হারে টোল আরোপের পদক্ষেপ নিয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৪ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন তিনি।

শেখ হাসিনা বলেন, “সরকার হাজার হাজার কোটি টাকা খরচ করে অবকাঠামো নির্মাণ করছে। তাই আঞ্চলিক মহাসড়ক থেকে অন্তত ন্যূনতম হারে টোল আদায়ের ব্যবস্থা করতে হবে।”

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন। তারা জানান যে প্রধানমন্ত্রী বলেছেন, “আঞ্চলিক মহাসড়কে টোল দেয়ার মাধ্যমে মানুষের মধ্যে টোল দেয়ার সংস্কৃতি গড়ে উঠবে।”

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “নারীদের কাজ এখনো হিসাব-নিকাশের আওতার বাইরে রয়েছে। যদি তাদের কাজ গণনা করা হয়, তাহলে জিডিপি প্রবৃদ্ধি অনেক বেশি হতো, যার জন্য নারীদের কাজের যথাযথ স্বীকৃতি দিতে হবে।”

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে যতটা সম্ভব আবাদি ও কৃষিজমি পরিহার করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশর প্রধানমন্ত্রী। তিনি, হাওর অঞ্চলে সাধারণ সড়কের পরিবর্তে উড়াল সড়ক নির্মাণের সুপারিশ করেন।