ঢাকা নগর পরিবহনের বহরে ১০০টি নতুন ইলেকট্রিক বাস সংযোজন করা হবে ঃ মেয়র শেখ ফজলে নূর তাপস।

প্রকাশিত: ৯:২৭ পূর্বাহ্ণ, মে ১০, ২০২৩

স্টাফ রিপোর্টার ঃ এ বছরের মধ্যেই ঢাকা নগর পরিবহনের বহরে ১০০টি নতুন ইলেকট্রিক বাস সংযোজন করা হবে। এ কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। মঙ্গলবার (৯ মে) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৭তম সভা শেষে এ তথ্য জানান তিনি।

মেয়র তাপস বলেন, “যদিও ছোটখাটো কিছু প্রতিবন্ধকতা রয়েছে, তারপরও ঢাকা নগর পরিবহন এগিয়ে চলছে। আমরা সুনির্দিষ্টভাবে এসবপ্রতিবন্ধকতা চিহ্নিত করছি এবং সেগুলো সংশোধন করছি। আপনারা জেনে খুশি হবেন যে, এ বছরের মধ্যেই ঢাকা নগর পরিবহনে বিআরটিসি’র মাধ্যমে আমরা ১০০টি ইলেকট্রিক বাস সংযুক্ত করবো।

সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, “আমাদের পরিকল্পনা ছিলো আরবান ক্লাস্টারের ছয়টি এবং সাব আরবানের তিনটি মিলে ৯টি ক্লাসটার করবো।”

তিনি বলেন, “প্রথমে গ্রীন ক্লাস্টার নিয়ে আমরা কাজ করছি। সেখানে ২১ থেকে ২৮ নম্বর মোট আটটি রুট নিয়ে মাস্টারপ্ল্যান করা হয়। দক্ষিণ সিটির পরিকল্পনার পর, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬ এবং ২৭ ও ২৮ এই মোট আটটি রুট অন্তর্ভুক্ত হলো “

মেয়র আতিকুল ইসলাম বলেন, “আজকের সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে, ২৭ ও ২৮ নম্বর রুট চালুর লক্ষ্যে টেন্ডার আহ্বান করা হবে। সভার একটি সার্থকতা বলতে চাই; আমরা টোটাল গ্রীন ক্লাস্টার যেটা আছে, এটি একটি কোম্পানির আওতায় নিয়ে আসতে অগ্রসর হতে পেরেছি।”

ফিটনেসবিহীন বাস বন্ধের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উত্তর সিটির মেয়র বলেন, “ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা দিন দিন কমছে। আমরা এ সংখ্যা কমানোর চেষ্টা করছি। এসব বাসের বিরুদ্ধে অভিযান চালানোর বিষয়ে আজকের সভায় সিদ্ধান্ত হয়েছে।”