জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) আগামী অর্থবছরের (২০২৪) জন্য ২ লাখ ৬৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন।

প্রকাশিত: ১০:৩২ পূর্বাহ্ণ, মে ১২, ২০২৩

বিশেষ প্রতিনিধি : জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) বাংলাদেশের আগামী অর্থবছরের (২০২৪ অর্থবছর) জন্য ২ লাখ ৬৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছে। এতে পরিবহন ও যোগাযোগ খাতে সর্বোচ্চ ৭৫ হাজার ৯৪৫ কোটি টাকা (বরাদ্দের ২৮ দশমিক ৮৮শতাংশ) বরাদ্দ দেওয়া হয়েছে।

এ ছাড়া, বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রায় ৪৪ হাজার ৩৯৩ কোটি টাকা, শিক্ষায় প্রায় ২৯ হাজার ৮৮৯ কোটি টাকা, স্বাস্থ্যখাতে প্রায় ১৮ হাজার ৮৮০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) রাজধানী ঢাকার এনইসি সম্মেলন কক্ষে এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এনইসি সভায় এ অনুমোদন দেওয়া হয়।

মূল এডিপি বরাদ্দের মধ্যে ১ লাখ ৬৯ হাজার কোটি টাকা স্থানীয় উৎস থেকে এবং ৯৪ হাজার কোটি টাকা বিদেশি উৎস থেকে নেওয়া হবে।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আগামী অর্থবছরের জন্য বিভিন্ন স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ১১ হাজার ৬৭৪ কোটি টাকা এডিপিও অনুমোদিত হয়েছে। সবমিলে ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকার এডিপি অনুমোদন দেওয়া হয়েছে।

নতুন এডিপিতে মোট প্রকল্পের সংখ্যা ১ হাজার ৩০৯টি। এর মধ্যে ১ হাজার ১১৮টি বিনিয়োগ প্রকল্প, ২২টি জরিপ প্রকল্প, ৮০টি প্রযুক্তিগত সহায়তা প্রকল্প এবং স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের ৮৯টি প্রকল্প রয়েছে।

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দের বিস্তারিত তুলে ধরে বলা হয়, আগামী অর্থবছরের জন্য সর্বোচ্চ ৪০ হাজার ৫০৩ কোটি টাকা বা মোট বরাদ্দের ১৫ দশমিক ৪০ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে।

দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ হাজার ৬২ কোটি টাকা বা মোট বরাদ্দের ১২ দশমিক ৯৫ শতাংশ বরাদ্দ পেয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

তৃতীয় সর্বোচ্চ ৩৩ হাজার ৭৭৫ কোটি টাকা (১২ দশমিক ৮৪ শতাংশ) বরাদ্দ দেওয়া হয়েছে বিদ্যুৎ বিভাগকে।

চতুর্থ সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে রেলপথ মন্ত্রণালয়কে ১৪ হাজার ৯৬০ কোটি টাকা (৫ দশমিক ৬৯ শতাংশ)।

পঞ্চম সর্বোচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ১৪ হাজার ৮৬ কোটি টাকা (৫ দশমিক ৩৬ শতাংশ)।

এ ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে ১২ হাজার ৯৮০ কোটি টাকা (৪ দশমিক ৯৪ শতাংশ), স্বাস্থ্য সেবা বিভাগকে ১২ হাজার ২০৯ কোটি টাকা (৪ দশমিক ৬৪ শতাংশ), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে ১২ হাজার ১৮ কোটি টাকা (৪ দশমিক ৫৭ শতাংশ), নৌপরিবহন মন্ত্রণালয়কে ৯ হাজার ৪৭৪ কোটি টাকা (৩ দশমিক ৬০ শতাংশ) এবং সেতু বিভাগকে ৯ হাজার ৬৪ কোটি টাকা (৩ দশমিক ৪৫ শতাংশ) বরাদ্দ দেওয়া হয়েছে।