আ. লীগের জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন ওবায়দুল কাদের

ঢাকার সাভারে আওয়ামী লীগের জনসভায় ওবায়দুল কাদের।

প্রকাশিত: ১০:২৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তারেক রহমান লবিস্ট নিয়োগ করে বাংলাদেশবিরোধী প্রোপাগান্ডা ছড়াচ্ছে। তবে যুক্তরাষ্ট্র ৯ দেশের ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। আল্লাহর রহমতে বাংলাদেশ সেখানে নেই।

ঢাকার অদূরে সাভার রেডিও কলোনি মাঠে গতকাল শনিবার আওয়ামী লীগের জনসভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের এ কথা বলেন।

সাভার, আশুলিয়া ও ধামরাই উপজেলা আওয়ামী লীগ ‘বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র ও মিথ্যাচারের প্রতিবাদ’ শীর্ষক ওই জনসভার আয়োজন করে।ওবায়দুল কাদের আরো বলেন, ‘কিছুদিন আগে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর রহস্য বের হয়ে গেছে, ফাঁস হয়ে গেছে। তারা (বিএনপি) লবিস্ট নিয়োগ করেছে। ’ তিনি বলেন, ‘আমরাও নিষেধাজ্ঞা দিতে পারি। আমরা কারো ব্যাপারে নাক গলাই না। আমাদের ব্যাপারে মাথা ঘামান কেন? আমার মনে হয়, বিদেশি বন্ধুরা এখন বাস্তবতা অনেকটাই বুঝতে পেরেছে। সামনে আরো বুঝতে পারবে। ’

বিএনপির সমালোচনা করে সেতুমন্ত্রী বলেন, “তারা (বিএনপি) লবিস্ট নিয়োগ করেছে, তাঁর নাম ক্যাডম্যান। তিনি কিছুদিন আগে আলজাজিরার কাছে বলেছেন, ‘আমি লবি করেছি যুক্তরাষ্ট্রে-যুক্তরাজ্যে, যেন বাংলাদেশের র্যাব এবং পুলিশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। যুক্তরাষ্ট্র আমার কথা শুনেছে, কিন্তু যুক্তরাজ্য শোনেনি। ’ সে কথা স্বয়ং ওই লবিস্ট আলজাজিরাকে বলেছেন। এসব কাহিনি আর কত?”

ওবায়দুল কাদের বলেন, বিএনপির সাত সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আপনারা সাতজন চলে গেলে জাতীয় সংসদ অচল হয়ে পড়বে—এটা ভাবার কোনো কারণ নেই। সংসদে আরো আছে বিরোধী দল। এই ভুলের জন্য অনুতাপ বিএনপিকে করতে হবে।

বিএনপির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, ১০ ডিসেম্বর বিএনপি ক্ষমতা দখলের খোয়াব দেখেছিল। কিন্তু ১০ ডিসেম্বরের আগেই কী হলো? পুলিশ তাদের কার্যালয়ে গিয়ে ১৬০ বস্তা ডাল, হাঁড়ি-পাতিল, মশারি, মশার কয়েল পেল। তারা সমাবেশের নামে পিকনিক পার্টি করতে চেয়েছিল।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি তাদের কেন্দ্রীয় কার্যালয়ে পিকনিকের ব্যবস্থা করেছিল। তারা পিকনিক পার্টি ও নালিশ পার্টিতে পরিণত হয়েছে। প্রতিটি বিভাগীয় সমাবেশেও তারা পিকনিক করেছে। এত টাকা আসে কোথা থেকে, কে জোগান দিচ্ছে টাকা, খোঁজ নেওয়া হচ্ছে। তিনি বলেন, ‘সমাবেশের নামে কোটি কোটি টাকা ব্যয় হচ্ছে, এ টাকা কোন ব্যবসায়ী কোন শিল্পপতি দিচ্ছে, তা আমরা সব জানি, সময়মতো তা প্রকাশ করা হবে। ’

সেতুমন্ত্রী বলেন, তারা (বিএনপি) পুলিশের ওপর হামলা করেছে। পুলিশের ওপর হামলা করলে পুলিশ কি চুপ করে থাকবে? আত্মরক্ষা তাদেরও করতে হবে।

জনসভায় সভাপতিত্ব করেন সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা।
গতকাল বিকেল ৩টায় এ সমাবেশ শুরু হলেও দুপুর ২টার মধ্যেই বিপুলসংখ্যক নেতাকর্মী জনসভাস্থলে এসে উপস্থিত হন। দুপুরের মধ্যেই রেডিও কলোনি মাঠ ভরে যায়। সমাবেশ শুরুর পর আশপাশের সড়কেও নেতাকর্মীদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়। অনেক নেতাকর্মী বিভিন্ন রঙের টি-শার্ট ও ক্যাপ পরে জনসভায় সমাবেশে যোগ দেন। মঞ্চের সামনের দিকে সহস্রাধিক নারী কর্মী উপস্থিত ছিলেন।

জনসভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, ‘আজকের দিনটি নিয়ে আমাদের মধ্যে উত্কণ্ঠা ছিল। বিএনপি মনে করেছিল হুমকি-ধমকি দিয়ে সরকারের পতন ঘটাবে। কিন্তু সেটা সম্ভব নয়। শেখ হাসিনা আগামী নির্বাচনে আবার বিজয়ী হয়ে প্রধানমন্ত্রী হবেন। ’

সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক দলীয় নেতাকর্মীদের উদ্দেশে বলেন, যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে। আগামী নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করতে হবে। সেই নির্বাচনে শেখ হাসিনাকে বিজয়ী করে আবারও ক্ষমতায় আনতে হবে।

সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, বিএনপি-জামায়াত দেশের ভালো চায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন এগিয়ে যাচ্ছে, বিএনপি-জামায়াত তখন বিভিন্ন ধরনের ষড়যন্ত্র শুরু করেছে। তাদের এই ষড়যন্ত্র মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, শুনলাম তাদের (বিএনপি) সাতজন এমপি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সংসদের ৩৫০ জন সদস্যের মধ্যে সাতজনের পদত্যাগে সরকারের কিছু যায়-আসে না।

বিএনপির আন্দোলন কর্মসূচির বিরুদ্ধে সতর্ক থাকতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেন, ‘আমাদের ভয় দেখিয়ে লাভ নেই, আমরা রাজপথে আছি, আমরা ক্ষমতা পরিচালনায়ও আছি। আমরা ভবিষ্যতেও থাকব। বিভাগীয় সমাবেশের নামে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সন্ত্রাসী, জঙ্গিদের একত্র করে যারা মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে ভয় দেখাতে চেয়েছে, তারা এখন কোথায়?’

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, ‘বিএনপি নেতারা সব সময় মিথ্যাচার ও গুজব ছড়াচ্ছে, আপনারা তাদের বিশ্বাস করবেন না। বিএনপি নেতাকর্মীদের আজ (গতকাল) ঢাকা শহরে খুঁজে পাওয়া যায়নি। তারা ভেবেছিল, বিদেশে লবিং করে এই সরকারের ওপর নিষেধাজ্ঞা দিয়ে সরকারকে টেনেহিঁচড়ে নামাবে এবং ক্ষমতা দখল করবে, কিন্তু তাদের সেই স্বপ্ন পূরণ হয়নি। ’