পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস ব্রিফিংয়ের তথ্য অনুযায়ী, সুদান থেকে এ পর্যন্ত ৭২১ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, মে ১৯, ২০২৩

স্টাফ রিপোর্টার : সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর মধ্যে চলমান গৃহযুদ্ধের প্রেক্ষিতে সুদান থেকে এ পর্যন্ত ৭২১ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন বলেন, সুদানে গত ১৫ এপ্রিল থেকে সংঘর্ষ চলমান। গত এক মাসে এই সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। এ পর্যন্ত প্রায় ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এমতাবস্থায় বাংলাদেশ সরকার ইতিমধ্যে সরকারি খরচে সুদানে অবস্থানরত ৭২১ জন বাংলাদেশিকে দেশে ফেরত এনেছে।

তিনি জানান, সুদানে প্রায় ১৫০০ বাংলাদেশি রয়েছেন। এদের মধ্যে প্রথম পর্বে প্রায় ৮০০ বাংলাদেশি দেশে ফেরত আসার জন্য ইচ্ছা প্রকাশ করেন। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা থেকে একজন কাউন্সেলর সুদানের বাংলাদেশ দূতাবাসকে সহায়তা দেওয়ার জন্য পোর্ট সুদানে গিয়ে বাংলাদেশিদের প্রত্যাবাসনের জন্য কাজ করেছেন।

সেহেলী সাবরীন বলেন, সুদানে অবস্থানরত বাকি বাংলাদেশিদেরও সরকারি খরচে সুদান থেকে বদর এয়ারলাইনসে জেদ্দায় আনা হবে। আরও ১৬০ জন বাংলাদেশির দেশে প্রত্যাবর্তনের প্রক্রিয়া চলমান রয়েছে। পোর্ট সুদান বা জেদ্দা, কোনো স্থানেই যেন তাদের অসুবিধা না হয় সেজন্য দুই স্থানেই তাদের জন্য খাদ্য, পানীয়, চিকিৎসা এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।