২০২৩ সালের হজ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, মে ২০, ২০২৩

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকার আশকোনায় ২০২৩ সালের হজ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৯ মে) সকালে হজ কার্যক্রম উদ্বোধন করার পর তিনি আশকোনার হজ ক্যাম্পে, হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২২ হাজার ২২১ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাচ্ছেন। কোভিড-১৯ বিধিনিষেধের কারণে, গত বছর বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা ছিল ৫৭ হাজার ৫৮৫ জন।কোভিড-১৯ মহামারীর আগে, ২০১৯ সালে, বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করেছিলেন।

চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, বাংলাদেশ ও এর জনগণ যেন মানবসৃষ্ট বা প্রাকৃতিক দুর্যোগ থেকে সুরক্ষিত থাকে, সে জন্য প্রার্থনা করতে হজযাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “মানবসৃষ্ট বা প্রাকৃতিক যে কোনো দুর্যোগ বা সংকট যেন বাংলাদেশ ও বাংলাদেশের জনগণের ক্ষতি করতে না পারে, সেজন্য দোয়া করতে আপনাদের অনুরোধ করছি।”

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মানবসৃষ্ট দুর্যোগও ঘটে। এখানে অগ্নি সহিংসতা ও যানবাহনে আগুন দেয়ার মাধ্যমে মানুষ মারা যায়। ভবিষ্যতে যাতে বাংলাদেশের উন্নয়ন ও বর্তমান অগ্রগতি অব্যাহত থাকে, সেজন্য দোয়া করবেন।”