কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপনে নানা উদ্যোগ।

প্রকাশিত: ১০:৩২ পূর্বাহ্ণ, মে ২৪, ২০২৩

স্টাফ রিপোর্টার : কুমিল্লায় ২৫ মে থেকে ২৭ মে পর্যন্ত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। এবার জাতীয়ভাবে অনুষ্ঠানমালার আয়োজন না করা হলেও বিদ্রোহী কবির স্মৃতি ধন্য এই কুমিল্লায় কবির জন্মবার্ষিকী পালন করা হচ্ছে জাঁকজমক এর সাথে। ১১ই জ্যৈষ্ঠ ২৫ মে সকালে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে চেতনা নজরুল ম্যুরালে অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে। শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে আলোক চিত্র ও পুস্তক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পরে একাডেমি মিলনায়তনে ‘অগ্নিবীণার শতবর্ষ: বঙ্গবন্ধুর চেতনায় শাণিত রূপ’ প্রতিপাদ্য বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনার আয়োজন করা হয়েছে। এছাড়াও জাতীয় কবির জীবনী নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। প্রধান আলোচক থাকবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠানকালীন উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান।
পরদিন ১২ই জ্যৈষ্ঠ ২৬ শে মে কুমিল্লার মুরাদনগর উপজেলার দৌলতপুরে পালন করবে উপজেলা প্রশাসন।
শেষ দিন ১৩ই জ্যৈষ্ঠ ২৭ শে মে বিকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে রচনা আবৃত্তি ও নৃত্য প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হবে।