প্রিয়জনের সঙ্গে ঈদ উদ্‌যাপন করতে বাড়ির পানে ছুটছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার লাখো মানুষ, টোল আদায় ৮০০ কোটি টাকার মাইলফলক।

প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৩

স্টাফ রিপোর্টার : ঈদের আর মাত্র একদিন বাকি। প্রিয়জনের সঙ্গে ঈদ উদ্‌যাপন করতে বাড়ির পানে ছুটছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার লাখ লাখ মানুষ। ভোগান্তি ছাড়াই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়ে হয়ে স্বপ্নের পদ্মা সেতু দিয়ে নিজ গন্তব্যে যাচ্ছেন তারা। এদিকে যান চলাচল শুরুর এক বছরেই পদ্মা সেতুতে টোল আদায় ৮০০ কোটি টাকার মাইলফলক ছাড়িয়ে গেছে।

সরেজমিনে মঙ্গলবার (২৭ জুন) সকালে গিয়ে দেখা যায়, সেতুর দুই পাড়ে ১৫টি বুথ দিয়ে যানবাহন নির্বিঘ্নে পারাপার হচ্ছে।


যশোরগামী যাত্রী শাহানা বলেন, ‘এখন ঈদযাত্রা স্বপ্ন মনে হয়। ভাবতেই কেমন যেন লাগে। কয়েকদিন আগেও বাড়ি যেতে শতবার চিন্তা করতে লাগত। এখন কোনো চিন্তা নেই। যখন মন চায়, বাড়ি যেতে পারি। এর যে কী আনন্দ, কী তৃপ্তি এটা এই পথে চলাচলকারী ছাড়া কেউ বুঝতে পারবেন না।’

এদিকে যান চলাচল শুরুর এক বছরেই পদ্মা সেতুতে টোল আদায় ৮০০ কোটি টাকার মাইলফলক ছাড়িয়ে গেছে। এতে ঈদে একদিকে যেমন নির্বিঘ্নে ঘরমুখো মানুষ পদ্মা সেতু দিয়ে পার হচ্ছেন, তেমনি রাজস্বও বাড়ছে বলে জানিয়েছেন পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজ্জব আলী।

তিনি জানান, পদ্মা সেতুতে সবশেষ ২৪ ঘণ্টায় ৩১ হাজার ২৯৮টি যান পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে তিন কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৮০০ টাকা। সোমবার (২৬ জুন) টোল আদায় হয়েছে ৮০৫ কোটি ১৭ লাখ, পাঁচ হাজার ৫৫০ টাকা। এ সময়ের মধ্যে যান পারাপার হয়েছে ৫৭ লাখ ২৮ হাজার ৬৫১টি।
নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজ্জব আলী আরও জানান, দুই পাড়ে ১৫টি বুথ দিয়ে যানবাহন পারাপার হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ৭টি ও জাজিরা প্রান্তে ৮টি বুথ রয়েছে। মোটরসাইকেল পারাপারের জন্য উভয় পাড়েই দুটি করে চারটি লেন রয়েছে। সার্ভিস লেনে বাইক চলাচল করায় এবং টোল আদায়ে অতিরিক্ত বুথ করায় অন্য যান চলাচলে কোনো বিঘ্ন সৃষ্টি হচ্ছে  না। স্বাচ্ছন্দ্যে চলাচল করছে সব যানবাহন।