উ. কোরিয়া ও চীনের সঙ্গে মহড়ার প্রস্তাব দিয়েছে রাশিয়া : প্রতিবেদন

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

চীনের সঙ্গে নৌ মহড়া করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী। দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থা সোমবার দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু কোরীয় যুদ্ধের সমাপ্তির ৭০তম বার্ষিকীতে উত্তর কোরিয়া সফর করেন। দিনটিকে উত্তর কোরিয়ায় ‘বিজয় দিবস’ হিসেবে উদযাপন করা হয়।

জুলাই মাসের ওই সফরে তিনি কিমের সঙ্গেও দেখা করেন। তারা উত্তর কোরিয়ার নিষিদ্ধ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের একটি সমন্বিত প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নিয়েছিলেন বলে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সে সময় জানিয়েছিল।ইয়োনহাপ তাদের প্রতিবেদনে বলেছে, শোইগু তার সফরের সময় কিমের কাছে ত্রিমুখী নৌ মহড়ার প্রস্তাব দিয়েছিলেন। তবে এসংক্রান্ত কোনো বিশদ বিবরণ দেওয়া হয়নি।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলিকে বলেছে, শোইগু বিস্তৃত সামরিক সম্প্রসারণের বিষয়ে একমত হতে কিমের সঙ্গে একটি ব্যক্তিগত বৈঠক করেছেন বলে মনে হচ্ছে।

প্রসঙ্গত, রাশিয়া ও উত্তর কোরিয়া সম্প্রতি ঘনিষ্ঠ সামরিক সম্পর্কের আহ্বান জানিয়েছে। তবে উত্তর কোরিয়া রাশিয়ার সঙ্গে কোনো ‘অস্ত্রের লেনদেন’ অস্বীকার করেছে।

অন্যদিকে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি গত মাসে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন, শোইগু তার সফরে উত্তর কোরিয়া যেন রাশিয়ার কাছে আর্টিলারি গোলাবারুদ বিক্রি করে সে চেষ্টা করেছিলেন।

যুক্তরাষ্ট্র সম্প্রতি উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে অস্ত্র চুক্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে তিনটি সংস্থার ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে।উত্তর কোরিয়া ২০০৬ সাল থেকে ছয়টি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে এবং সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চলেছে। তবে দেশটি খুব কমই তার প্রতিবেশীদের সঙ্গে সামরিক মহড়া করে। যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দক্ষিণ কোরিয়া নিয়মিত সামরিক মহড়া করে। উত্তর কোরিয়া এটিকে তাদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবে নিন্দা করে।

সূত্র : রয়টার্স