উত্তর কোরিয়া সফরে কিমের আমন্ত্রণ গ্রহণ করলেন পুতিন

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২৩

নিজস্ব প্রতিনিধি:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন কিম জং উন। আমন্ত্রণ গ্রহনও করেছেন পুতিন। চার বছরের মধ্যে এই প্রথম দুই নেতা মুখোমুখি বৈঠক করলেন।কিম বর্তমানে রাশিয়া সফর করছেন।

মূলত ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যে পুতিন নিজের পক্ষের জোটকে শক্তিশালী করতে চাইছেন এবং বিপরীত দিকে উত্তর কোরিয়ার নেতা তার দেশের সামরিক আধুনিকীকরণকে এগিয়ে নিয়ে যেতে চাইছেন।কিম পুতিনকে একটি সুবিধাজনক সময়ে উত্তর কোরিয়া আমন্ত্রণ জানিয়েছেন। গত মঙ্গলবার সকালে কিম জং উন তার ব্যক্তিগত ট্রেনে করে রাশিয়ায় প্রবেশ করেন। পরদিন ৭০ বছর বয়সী পুতিন এবং ৩৯ বছর বয়সী কিম তাদের মন্ত্রীদের সঙ্গে নিয়ে বৈঠক করেন।

রাশিয়ার পূর্বাঞ্চলের আমুরে অবস্থিত ভোসতোচনি রকেট ও মহাকাশ কেন্দ্রে আনুষ্ঠানিক বৈঠকে বসেছিল রুশ প্রেসিডেন্ট পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দুই ঘণ্টা পর এই বৈঠক শেষ হয় বলে রাশিয়ার সংবাদ সংস্থাগুলো জানিয়েছিল।উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বৃহস্পতিবার দেশটির সরকারি নামের সংক্ষিপ্ত নাম ব্যবহার করে বলেছে, ‘পুতিন আনন্দের সঙ্গে আমন্ত্রণটি গ্রহণ করেছেন। রাশিয়া ও ডিপিআর-এর বন্ধুত্বকে অবিচ্ছিন্নভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছে পুতিন।

অবশ্য উভয় নেতার এই আলোচনা নিয়ে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ উদ্বেগ প্রকাশ করেছে। পশ্চিমাদের আশঙ্কা, ইউক্রেনে যুদ্ধের জন্য কিম হয়তো মস্কোর কাছে অস্ত্র বিক্রি করতে পারে আর সেটিও সম্ভবত প্রযুক্তির বিনিময়ে। যা পিয়ংইয়ংয়ের সামরিক উচ্চাকাঙ্ক্ষাকে আরো এগিয়ে নিয়ে যাবে। উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতা রাশিয়ার একটি বিমান কারখানা পরিদর্শন করবেন এবং ভ্লাদিভোস্তকে ভ্রমণ করবেন। সেখানে তিনি রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহর দেখবেন বলে ধারনা করা হচ্ছে।