স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের নতুন সচিব জাহাঙ্গীর আলম।

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, অক্টোবর ৬, ২০২৩

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীর আলম। এর আগে তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মরত ছিলেন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শামসুল আরেফিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

জাহাঙ্গীর আলম ২০২২ সালের ১৮ মে সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হন এবং ১৯ মে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি এবার স্বাস্থ্য সেবা বিভাগের সদ্য বিদায়ী সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদারের স্থলাভিষিক্ত হয়েছেন।

জাহাঙ্গীর আলম ১৯৯৩ সালের ১ এপ্রিল বিসিএস একাদশ ব্যাচের প্রশাসন ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। চাকরি জীবনে তিনি মাঠ প্রশাসনে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগে সিনিয়র সহকারী সচিব/উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এরপর তিনি ২০১২ সালের জুলাই হতে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ হিসেবে দায়িত্ব পালন করেন। যুগ্মসচিব হিসেবে পদোন্নতি প্রাপ্তির পর তিনি জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পেয়ে একই মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। ২০২১ সালের ২৫ মার্চ তিনি অতিরিক্ত সচিব হিসাবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে যোগদান করেন। অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালনকালে তিনি সুন্দরবন গ্যাসফিল্ডস কোম্পানি ও সিলেট গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের (এসজিসিএল) চেয়ারম্যান ও বিভিন্ন কোম্পানির পরিচালক পদে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।                      জাহাঙ্গীর আলম ১৯৬৬ সালের ১৭ অক্টোবর রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ হতে বিএসসি কৃষি (অনার্স) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর হতে কৃষি বনায়ন ও পরিবেশ বিষয়ে এম.এস ডিগ্রি লাভ করেন।