স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই কৃষি পুরস্কারের নিবন্ধন শুরু

কৃষিতে আসছেন শিক্ষিত তরুণরা

প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২৩
সংগৃহীত ছবি

নিজস্ব  প্রতিবেদক

সারা দেশে কৃষি ও খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মানিত করার উদ্দেশ্যে দেশে নবমবারের মতো আয়োজিত হচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই কৃষি পুরস্কার। ১২টি ক্যাটাগরিতে দেওয়া হবে এই পুরস্কার, যার নিবন্ধন গতকাল থেকে শুরু হয়েছে। চলবে আগামী ২০২৪ সালের ৮ জানুয়ারি পর্যন্ত। গতকাল রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও চ্যানেল আইয়ের যৌথ উদ্যোগে এই পুরস্কার বিতরণ করা হবে। এই আয়োজনের মূল লক্ষ্য কৃষিতে স্বপ্নদর্শী, গবেষক ও উদ্ভাবক উদ্যোগীদের খুঁজে বের করা। ইন্টারনেটে ইংরেজিতে অ্যাগ্রোঅ্যাওয়ার্ড ডটকম লিখে প্রবেশ করে বিস্তারিত জানা যাবে।সংবাদ সম্মেলনে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ বলেন, কৃষির ধরন-ধারণ সব পাল্টে গেছে।

আজকে বাংলাদেশে যদি ফিশ ফার্ম, পোলট্রি ফার্ম, ক্যাটেল ফার্ম ইত্যাদি ধরি, তাহলে এর ৯০ শতাংশই তরুণ উদ্যোক্তা। একেবারে শিক্ষিত তরুণ উদ্যোক্তা। 

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয় বলেন, ‘যে পণ্য আমাদের দেশে উৎপাদিত হচ্ছে, সেটিতে আমাদের খরচ কম হচ্ছে। আর যেটি আমদানি করতে হচ্ছে সেটিই আমাদের ক্রয় সক্ষমতার বাইরে চলে যাচ্ছে।’

পুরস্কারের ১২টি ক্যাটাগরি : ব্যক্তি পর্যায়ে আজীবন সম্মাননা, সেরা নারী কৃষক, সেরা পুরুষ কৃষক, সেরা মেধাবী কৃষিযোদ্ধা-পুরুষ, সেরা মেধাবী কৃষিযোদ্ধা-নারী, পরিবর্তনের নায়ক, সেরা সাংবাদিক (কৃষি), জুরি স্পেশাল, সেরা প্রতিষ্ঠান-কৃষি গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি; সেরা প্রতিষ্ঠান-কৃষি সহায়তা ও বাস্তবায়ন; সেরা কৃষি রপ্তানিকারক এবং ‘সেরা জলবাযু অভিযোজক’ পুরস্কার।