বেইজিংয়ে পাতাল রেল দুর্ঘটনা, ১০২ জনের হাড় ভেঙেছে

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বেইজিংয়ে দুটি পাতাল ট্রেনের মধ্যে সংঘর্ষে ১০২ জনের হাড় ভেঙে গেছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা প্রায় ৭টার দিকে দুর্ঘটনার পর পাঁচ শতাধিক মানুষকে হাসপাতালে পাঠানো হয়।চাংপিং পাতাল রেললাইনে নিচের দিকে যাওয়ার সময় ট্রেনগুলোর সংঘর্ষ হয়। দুর্ঘটনার সময় ভারী তুষারপাত হচ্ছিল।

শুক্রবার সকাল পর্যন্ত ৪২৩ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।চীনের রাজধানীর পরিবহন নেটওয়ার্কে এই ধরনের নিয়মিত নয়। তুষারঝড়ের কারণে ট্র্যাকগুলো পিচ্ছিল হয়ে ছিল বলে জানা গেছে। এর ফলে একটি ‘সংকেত অবক্ষয়’ হলে প্রথম ট্রেনটি হঠাৎ ব্রেক করে।

অন্য ট্রেনটি বরফের ট্র্যাক থেকে নেমে আসার সময় সময়মতো ব্রেক করতে পারেনি, যার ফলে এটি প্রথম ট্রেনের পেছনে ধাক্কা দেয়। আঘাতের ফলে একটি ট্রেনের শেষ দুটি বগি বিচ্ছিন্ন হয়ে যায়। বেইজিং পরিবহন কর্তৃপক্ষের বরাত দিয়ে চায়না ডেইলি এ তথ্য জানিয়েছে।অনলাইনে পোস্ট করা ছবি এবং ফুটেজে বগিগুলোতে যাত্রীদের ভিড় দেখা যায়।

বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে সেগুলো অন্ধকারে পড়ে ছিল। কয়েকজনকে জানালা ভাঙতে হাতুড়ি ব্যবহার করতেও দেখা গেছে।বেইজিং সাবওয়ে এই দুর্ঘটনার জন্য ক্ষমা চেয়ে বলেছে, কম্পানি আহতদের চিকিৎসার খরচ বহন করবে।

বেইজিংয়ে তুষারপাতের কারণে সড়ক, রেল ও বিমান পরিবহন ব্যাহত হয়েছে। আগামী দিনে উত্তর চীনজুড়ে তাপমাত্রা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আবহাওয়া কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত দেশের অধিকাংশ অংশে তাপমাত্রা ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। এর মানে হলো, সপ্তাহান্তে বেইজিংয়ের তাপমাত্রা -২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে। কিছু শহরে কর্তৃপক্ষ স্কুল বন্ধ করে দিয়েছে এবং ট্রেন পরিষেবা স্থগিত করেছে।সূত্র : বিবিসি