২৬৩ আসনে সরাসরি লড়বে আওয়ামী লীগ

প্রকাশিত: ৯:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৩টি আসনে সরাসরি আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা ভোটের মাঠে লড়বেন। বাকি আসনগুলোর মধ্যে ৬টি আসন জোটের শরিকদের মধ্যে বণ্টন করা হয়েছে। যদিও শরিকরা নৌকা প্রতীকে ভোট করছেন। অন্যদিকে ২৫টি আসনে জাতীয় পার্টিকে ছাড় দিতে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়াদের প্রার্থীতা প্রত্যাহার করা হচ্ছে।

পাঁচটি আসনে আওয়ামী লীগের মনোনীতদের যাচাই বাছাইয়ে প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। 

বাকি একটি আসন হচ্ছে নারায়ণগঞ্জ-৫। এই আসনে শুরু থেকেই আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। তাই জাতীয় পার্টিকে ছাড় দেওয়ার আলোচনায় এই আসনের কথা উঠছে না।

কুষ্টিয়া-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী ঘোষণা না করলেও সেই আসনটি শরিক জোটের মধ্যে বণ্টন করা হয়েছে। 

ফলে ২৯৮ আসনে আওয়ামী লীগ নিজেদের প্রার্থী ঘোষণা করলেও ভোট করছে ২৬৩ আসনে।

নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা ২৬৩টি আসনে নির্বাচন করছে বলে জানিয়েছেন দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া। আজ রবিবার বিকেলে আগারগাঁওয়ে ইসি সচিবের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

 

জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের সমঝোতা হয়েছে ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-১ ও ২, গাইবান্ধা-১ ও ২, বগুড়া-২ ও ৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩, পিরোজপুর-৩, ময়মনসিংহ- ৫ ও ৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫ ও ৮ এবং নারায়ণগঞ্জ-৫ আসনে। এর মধ্যে নানায়ণগঞ্জ–৫ আসনে আগে থেকে আওয়ামী লীগের প্রার্থী ছিল না।

১৪ দলের শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টি দুটি, জাসদ তিনটি ও জাতীয় পার্টি (জেপি) একটি আসন পেয়েছে। তাদের জন্য বগুড়া-৪, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-২, পিরোজপুর-২ এবং লক্ষ্মীপুর-৪ আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ।

এ ছাড়া পাঁচটি আসনে আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়ন অবৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

 

গত ২৬ নভেম্বর বিকেল ৪টার দিকে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এদিন তিনি ২৯৮টি আসনে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেন। কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসনের প্রার্থী পরবর্তীতে ঘোষণা করা হবে বলে জানিয়েছিলেন।