ইসরায়েলে নির্বাচনের আহ্বান বিরোধীদলীয় নেতার

প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২৩
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড। ছবি : রয়টার্স

নিজস্ব প্রতিনিধি

গাজা উপত্যকায় চলমান যুদ্ধের মধ্যে রবিবার ইসরায়েলের বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছেন। তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, ল্যাপিড ইয়েদিওথ আহরোনোথ পত্রিকাকে বলেছেন, ‘(বেনিয়ামিন) নেতানিয়াহু প্রধানমন্ত্রী হিসেবে (দায়িত্ব) চালিয়ে যেতে পারবেন না। যুদ্ধের সময় নির্বাচন হতে পারে।

আনাদোলু এজেন্সির মতে, অবরুদ্ধ ছিটমহলে হামলার সময় ইসরায়েলের কোনো বিরোধী নেতা নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানোর প্রথম ঘটনা এটি। ৭ অক্টোবর হামাসের যোদ্ধাদের চালানো আন্তঃসীমান্ত হামলার দায় স্বীকার করতে ব্যর্থতার জন্য নেতানিয়াহুর ক্রমবর্ধমান সমালোচনার মধ্যে এই আহ্বানটি এলো।

 

অন্যদিকে ইসরায়েলি দৈনিক মারিভের জন্য করা লাজার রিসার্চ ইনস্টিটিউটের একটি সাম্প্রতিক জনমত জরিপে দেখা গেছে, মাত্র ২৭ শতাংশ ইসরায়েলি বিশ্বাস করে, সরকার পরিচালনার জন্য নেতানিয়াহু সঠিক ব্যক্তি।

সমীক্ষায় আরো দেখা গেছে, ৪৯ শতাংশ ইসরায়েলি বা প্রায় অর্ধেক বিশ্বাস করে, ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা বেনি গ্যান্টজ দেশটির সরকার পরিচালনার জন্য সেরা ব্যক্তিত্ব।

 

অনেক ইসরায়েলি আশা করে, হামাসের হামলার যুদ্ধপরবর্তী তদন্ত নেতানিয়াহুর রাজনৈতিক জীবনের সমাপ্তি ঘটাবে।

নেতানিয়াহু ২০২২ সালের শেষের দিকে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ল্যাপিডের বিবৃতির পর নেতানিয়াহুর কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

হামাসের আক্রমণের প্রতিশোধ হিসেবে ইসরায়েল গাজা উপত্যকায় বিমান ও স্থল হামলা শুরু করেছে।

সমুদ্রতীরবর্তী ছিটমহলের স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, যুদ্ধে এ পর্যন্ত কমপক্ষে ১৮ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অধিকাংশই শিশু এবং নারী। পাশাপাশি ৫১ হাজার মানুষ আহত হয়েছে। অন্যদিকে হামাসের হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।