ইডির অভিযোগপত্রে প্রিয়াঙ্কা গান্ধীর নাম

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

ভারতের ২০১৯ সালের লোকসভা ভোটের আগে প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী রবার্ট ভদ্রকে বেআইনি আর্থিক লেনদেন ও বেনামি সম্পত্তি কেনার অভিযোগে ছয় ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল দেশটির অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা ইডি। পাঁচ বছর পর আরেক লোকসভা ভোটের আগে এবার অভিযোগপত্রে নাম অন্তর্ভুক্ত হলো কংগ্রেস নেত্রীর। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইডি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ সালে অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারির সঙ্গে রবার্ট একটি ‘বেনামি’ সম্পত্তি কিনেছিলেন লন্ডনে।

সেই মামলাতেই অভিযোগপত্রে নাম উঠেছে প্রিয়াঙ্কার। তবে অভিযোগপত্রে সাবেক কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর মেয়েকে ‘অভিযুক্ত’ করা হয়নি। 

গণমাধ্যমটি বলেছে, গত লোকসভা ভোটের আগে লন্ডনের ওই বাড়ি নিয়ে রবার্ট ও তাঁর সচিবের কিছু ই-মেইল আদান-প্রদানের ‘তথ্য’ প্রকাশ করেছিল নরেন্দ্র মোদির সরকার। যেখানে বাড়িটি মেরামতের জন্য টাকা-পয়সা দেওয়া নিয়ে দুই পক্ষের কথা হয়েছে।

লন্ডনের অভিজাত এলাকায় বাড়িটি নাকি এক বছরের মাথাতে বিক্রিও করে দেওয়া হয়। ওই মামলায় ২০১৯ সালের ফেব্রুয়ারিতে দীর্ঘ জেরা করা হয়েছিল রবার্টকে। তবে বিষয়টি নিয়ে এত দিন তদন্তের অগ্রগতির কোনো কথা জানায়নি কেন্দ্রীয় সংস্থাটি। 

ইডির পক্ষ থেকে মঙ্গলবার ব্রিটেনে বসবাসকারী ভারতীয় ব্যবসায়ী সিসি ওরফে চেরুভাতুর চাকুট্টি থাম্পি ও সুমিত চড্ডাকে বেনামে সম্পত্তি কেনাবেচার মামলায় ‘অভিযুক্ত’ করে একটি অভিযোগপত্র পেশ করা হয়।

প্রিয়াঙ্কা ও রবার্ট হরিয়ানা রাজ্যে তাঁদের একটি জমি থাম্পিকে বিক্রি করেছিলেন বলেও সেখানে জানানো হয়েছে। 

আনন্দবাজার অনুসারে, এর আগে ইডি দাবি করেছিল, অগুস্তা ওয়েস্টল্যান্ডকে ভিভিআইপি হেলিকপ্টারের কাজ এবং একটি বিদেশি সংস্থাকে তেল মন্ত্রণালয়ের কাজ পাইয়ে দেওয়ার ঘুষ হিসেবেই সঞ্জয়ের লন্ডনের সম্পত্তি পেয়েছিলেন রবার্ট।