ভোটের দিন নিষেধাজ্ঞার বাইরে থাকবে যেসব পরিবহন

প্রকাশিত: ১০:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

ভোটার উপস্থিতি নিশ্চিত করতে ৭ জানুয়ারি ভোটের দিনও গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি ও রিকশা চলাচল করবে। তবে মোটরসাইকেল, মাইক্রোবাস ও স্টিমার চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এ কথা জানান। মোস্তাফিজুর রহমান বলেন, ‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন গণপরিবহন, রেগুলার লাইনের বাস ও প্রাইভেট কারের ওপর নিষেধাজ্ঞা থাকবে না।

অন্যান্য বছরের তুলনায় এবার এসব যানবাহন চলাচলের বিষয়ে কিছুটা শিথিলতা আনা হয়েছে। তবে মোটরসাইকেল, স্পিডবোটসহ বেশকিছু যানবাহনের চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। শিগগিরই এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে।’ 

জননিরাপত্তা বিভাগের সচিব বলেন, ‘নির্বাচনে যানবাহন চলাচলে যেসব কঠোরতা ছিল, তা এবার আমরা নির্বাচন কমিশনারের মতামত নিয়ে কিছুটা শিথিল করা হয়েছে।

বর্তমান প্রেক্ষাপটে একজন মানুষ ভোটকেন্দ্রে যেতে গেলে তাঁর একটি যানবাহন প্রয়োজন হয়। যেসব যানবাহনগুলো মানুষের দৈনন্দিন কাজে ব্যবহার হয়, সেগুলোর চলাচলের বৈধতা দেওয়া হয়েছে।’ এই সংক্রান্ত সার্কুলারও দ্রুত পাওয়া যাবে বলে তিনি জানান।