বিকেল পর্যন্ত ভোট পড়েছে প্রায় ২৭ শতাংশ, সবচেয়ে বেশি খুলনায় : ইসি

প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪
নিজস্ব প্রতিনিধি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরুর পর বিকেল ৩টা পর্যন্ত সারা দেশের ভোটকেন্দ্রগুলোতে ২৭.১৫ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। আজ রবিবার বেলা সাড়ে ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে  তিনি এ তথ্য জানান।

জাহাংগীর আলম বলেন, বিকেল ৩টা পর্যন্ত সারা দেশ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আটটি বিভাগে মোট ভোট পড়েছে গড়ে ২৭ ভাগ। এর মধ্যে ঢাকা বিভাগে ২৫, চট্টগ্রামে ২৬, সিলেটে ২২, বরিশালে ৩১, খুলনায় ৩২, রাজশাহীতে ২৬, ময়মনসিংহে ২৯ এবং রংপুর বিভাগে ২৬ শতাংশ ভোট পড়েছে।

ইসি সচিব আরো জানান, সারা দেশে মোট সাতটি কেন্দ্রে ভোটগ্রহণ বাতিল করা হয়েছে। সকাল থেকে ছিল তিনটি, পরে আরো চারটি কেন্দ্রে নিয়ে মোট সাতটি কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল করা হয়েছে এবং জাল ভোট বা জাল ভোট প্রদানে সহায়তা করার কারণে ১৫ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি বা দণ্ড প্রদান করা হয়েছে। এর মধ্যে গাজীপুরে একজন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা আছেন এবং যাঁরা জালভোট দিতে গেছেন তাঁরাও আছেন। নতুনভাবে ভোটগ্রহণ বাতিল করা হয়েছে নরসিংদীর দুটি এবং কক্সবাজারের দুটি কেন্দ্রে।

বিভিন্ন কেন্দ্রে সংঘাত-সংঘর্ষের প্রশ্নের জবাবে জাহাংগীর আলম বলেন, ‘সারা দেশে অন্তত ৩৫টি জায়গায় ভোটকেন্দ্রের বাইরে ধাওয়া-পালটাধাওয়ার ঘটনা ঘটেছে। ছোটখাটোভাবে ৩০ থেকে ৩৫ জায়গায় ভোটকেন্দ্রের বাইরে ধাওয়া-পালটাধাওয়ার ঘটনা ঘটেছে। কোথাও আমাদের পুলিশ অফিসারের গাড়িতে ইট মেরে গাড়ির গ্লাস ভেঙে দেওয়া হয়েছে। কোথাও ভোটকেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণ করা হয়েছে।

এ ছাড়া দুজন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা দায়িত্ব পালনকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। একজন গত রাতে আরেকজন আজকে মারা গেছেন।’