মির্জা ফখরুলের জামিন শুনানি কাল

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২৪
নিজস্ব প্রতিনিধি

রাজধানীর পল্টন ও রমনা থানার নাশকতার ৯ মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেছেন আদালত। ফলে এসব মামলায় বিএনপি মহাসচিবকে গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছেন মির্জা ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ।

জয়নুল আবেদীন মেজবাহ বলেন, ‘৯ মামলায় গ্রেপ্তার দেখাতে আলাদা ৯টি আবেদন করা হয়। আদালত আবেদনগুলো মঞ্জুর করেছেন।

এর ফলে এসব মামলায় আজ মঙ্গলবার থেকে তিনি গ্রেপ্তার। আর তাঁর জামিন আবেদনগুলো আগামীকাল বুধবার শুনানি ও আদেশের জন্য রেখেছেন আদালত।’ 

গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষের পর রাজধানীর পল্টন ও রমনা থানায় পুলিশ বাদী হয়ে মোট ১১টি মামলা করে। এসব মামলার ৯টির এজাহারে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম রয়েছে।

কিন্তু তাঁকে প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় গ্রেপ্তার করা হলেও বাকি মামলাগুলোতে পুলিশ তাঁকে গ্রেপ্তার দেখাচ্ছিল না বলে অভিযোগ ছিল তাঁর আইনজীবীদের।

 

এ অবস্থায় গত ১৩ নভেম্বর ৯ মামলায় জামিন চেয়ে ঢাকার সিএমএম আদালতে আবেদন করেন মির্জা ফখরুল। কিন্তু সিএমএম আদালতের বিচারক কোনো আদেশ না দিয়ে জামিন আবেদনগুলো রেখে দেন বলে অভিযোগ করেন মির্জা ফখরুলের আইনজীবীদের। এ অবস্থায় জামিন আবেদন গ্রহণ ও শুনানির ক্ষেত্রে সিএমএম আদালতের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত বছরের ১৪ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করা হয়।