গণহত্যার মামলার শুনানিতে যা বলল ইসরায়েল

প্রকাশিত: ১১:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২৪
আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলার শুনানিতে সে দেশের আইনজীবীরা। ছবি : এএফপি

নিজস্ব প্রতিনিধি

গণহত্যার অভিযোগে করা মামলায় দক্ষিণ আফ্রিকা সত্যকে বিকৃত করেছে বলে দাবি করেছে ইসরায়েল। নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) শুনানিতে শুক্রবার আত্মপক্ষ সমর্থন করে এমন দাবি করে দেশটি।

জাতিসংঘের বৈশ্বিক আদালতে ইসরায়েলি আইনজীবী তাল বেকার বলেন,  ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে দক্ষিণ আফ্রিকা ‘ঢালাওভাবে অসত্য’ বর্ণনা দিয়েছে।

গাজার বেসামরিক মানুষের দুর্ভোগকে ‘শোচনীয়’ বললেও ইসরায়েলি আইনজীবী দাবি করেন, হামাসই ইসরায়েল ও ফিলিস্তিন—উভয় ভূখণ্ডের বেসামরিক নাগরিকদের সর্বাধিক ক্ষতি করতে চেয়েছে।

এমনকি ইসরায়েল তার মাত্রা হ্রাস করতে চেয়েছে। 

জাতিসংঘ জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করে ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ তুলে আইসিজেতে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে গাজায় সামরিক অভিযান বন্ধে ইসরায়েলকে নির্দেশ দিতে আবেদন করেছে। আইসিজেতে গত বৃহস্পতিবার থেকে দুই দিনব্যাপী প্রকাশ্য শুনানি শুরু হয়।

দক্ষিণ আফ্রিকার আইনজীবীরা প্রথম দিন ইসরায়েলের বিপক্ষে নিজেদের যুক্তিতর্ক উপস্থাপন করেন। শুক্রবার ইসরায়েল আত্মপক্ষ সমর্থন করে আইসিজের কাছে নিজেদের বক্তব্য তুলে ধরে। 

গাজার হামাস কর্তৃপক্ষের হিসাবে, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় গাজায় প্রায় সাড়ে ২৩ হাজার ফিলিস্তিনি নিহত এবং ৬০ হাজার আহত হয়েছে। এ ছাড়া প্রায় সাত হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে।

তাদের সবাইকেও মৃত বলে মনে করা হচ্ছে। তবে শতভাগ নিশ্চিত না হওয়ায় তাদের মৃতের তালিকায় যোগ করা হয়নি। 

সূত্র : বিবিসি, আলজাজিরা