ফ্লাইট বিলম্বের কারণে পাইলটকে চড়, যাত্রী গ্রেপ্তার : ভিডিও

প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

বিমানের মধ্যে পাইলটকে চড় মারার অভিযোগ উঠেছে এক যাত্রীর বিরুদ্ধে। বিমানটি নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে গন্তব্যে পৌঁছবে বলে ঘোষণা করছিলেন পাইলট। সেই সময় তাঁর দিকে তেড়ে যান যুবক। এ আচরণের জন্য তাঁকে কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে।

ইতিমধ্যে এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভারতীয় গণমাধ্যমে সোমবার প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, অভিযুক্ত যাত্রীর নাম সাহিল কাটারিয়া। ভারতের দিল্লি-গোয়া ইন্ডিগো ৬ই২১৭৫ বিমানে ছিলেন তিনি।

বিমান ছাড়তে বেশ কয়েক ঘণ্টা দেরি হয়। তাঁর অভিযোগ, কেন দেরি হচ্ছে তা যাত্রীদের জানানো হয়নি। অনেকক্ষণ অপেক্ষা করার পর যাত্রীদের সামনে বিমান দেরির কারণ জানাতে গিয়েছিলেন পাইলট। তখনই এই যাত্রী পেছনের আসন থেকে গিয়ে পাইলটকে চড় মেরে বসেন।

এরপর ওই যাত্রীকে বিমানবন্দরে নামিয়ে নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে এফআইআরও দায়ের করেছেন আক্রান্ত পাইলট। পুলিশ ওই যাত্রীকে গ্রেপ্তার করেছে।

এনডিটিভি অনুসারে, সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ছড়িয়ে পড়া ভিডিওতে এক ব্যক্তি প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, ‘পাইলট বা কেবিন ক্রুদের ফ্লাইট বিলম্ব নিয়ে কী করার আছে? তাঁরা কেবল তাঁদের কাজ করছিলেন। এই লোকটিকে গ্রেপ্তার করুন এবং তাঁকে নো-ফ্লাই তালিকায় রাখুন।

তাঁর ছবি প্রকাশ করুন, যাতে লোকেরা জনসমক্ষে তাঁর খারাপ মেজাজ সম্পর্কে সচেতন হয়।’

আরেক ব্যক্তি লিখেছেন, ‘এই ব্যক্তির বিরুদ্ধে হামলার জন্য মামলা করা উচিত এবং নো-ফ্লাই লিস্টে রাখা উচিত। যদিও ইন্ডিগো তাদের সব ভুলের কারণে খবরে রয়েছে। তবে এটি সম্পূর্ণরূপে ওই যাত্রীর অগ্রহণযোগ্য আচরণ।’

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার বলেছে, ইন্ডিগো এয়ারলাইনের কর্তৃপক্ষ এই ঘটনা খতিয়ে দেখার জন্য একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করেছে। বিমান সংস্থার পক্ষ থেকে অভিযুক্ত যাত্রীকে কী শাস্তি দেওয়া হবে, তা নির্ধারণ করবে ওই কমিটি। পাইলটের সঙ্গে এ ধরনের আচরণের জন্য ওই যাত্রীকে ‘নো-ফ্লাই’ তালিকায়ও ফেলতে পারে ইন্ডিগো। সে ক্ষেত্রে ইন্ডিগোর বিমানে আর যাতায়াত করতে পারবেন না এই যাত্রী।

ফ্লাইট ট্র্যাকার ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪-এর বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, দিল্লির বিমানবন্দরে উল্লেখযোগ্যভাবে ফ্লাইট বিঘ্নিত হচ্ছে। এর মাঝেই এ ঘটনাটি ঘটে। সেখানে ১১০টির মতো ফ্লাইট বিলম্বিত হয়েছে এবং ৭৯টি ফ্লাইট বাতিল করা হয়েছে। প্রতিটি ফ্লাইট গড়ে ৫০ মিনিট বিলম্বিত হচ্ছে।

কয়েক সপ্তাহ ধরে ইন্ডিগোর পরিষেবা নিয়ে বিমানযাত্রীদের মধ্যে ক্ষোভ বাড়ছে। দিল্লিসহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা কুয়াশার পুরু চাদরে মোড়া। ফলে দৃশ্যমানতা ঠেকেছে তলানিতে। বিমান ওঠানামায় সমস্যা হচ্ছে। ইন্ডিগোর বিরুদ্ধে গোটা পরিস্থিতি নিয়ন্ত্রণে গাফিলতির অভিযোগ রয়েছে।