ইরান-পাকিস্তান পাল্টাপাল্টি হামলা: যুক্তরাষ্ট্র ভারত চীনের তিন মত

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

চলতি সপ্তাহেই ইরান ও পাকিস্তানের পাল্টাপাল্টি হামলায় ১১ জন নিহত হয়েছেন। এই ঘটনা গাজায় হামাস-ইসরায়েল চলমান যুদ্ধ ও ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে তেহরান সম-্থিত স্খতি বিদ্রোহীদের হামলায় এরই মধ্যে সহিংসতা ও রক্তপাত জর্জরিত মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা ও সশস্ত্র সংঘাত বৃদ্ধির দিকেই ইঙ্গিত দিচ্ছে।

পাকিস্তানের গতকাল বৃহস্পতিবার চালানো হামলায় চার শিশুসহ ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অন্যদিকে গত মঙ্গলবার পাকিস্তানে ইরানের চালানো হামলায় প্রাণ হারিয়েছে দুই শিশু।

 

দুই পক্ষই অবশ্য ‘সন্ত্রাসী গোষ্ঠীকে’ লক্ষ্য করে হামলা চালানোর দাবি করেছে। জঙ্গিগোষ্ঠী জইশ আল আদলের সঙ্গে সংশ্লিষ্ট দুটি স্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে বলে দাবি করেছে তেহরান। আর ইসলামাবাদ জানিয়েছে, ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান ও বেলুচিস্তান প্রদেশে বেলুচিস্তান লিবারেশন আর্মি এবং বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট নামে ‘সন্ত্রাসী সংগঠন’কে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়েছে তারা। পাকিস্তান ছাড়াও সম্প্রতি পার্শ্ববর্তী দেশ ইরাক ও সিরিয়ায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান।

 

যুক্তরাষ্ট্র এই ঘটনার নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্র নিজেও ইমেয়েনে হুতি বিদ্রোহীদের ওপর চতুর্থ দফায় হামলা চালিয়েছে। পেন্টাগন কর্মকর্তারা স্থানীয় সময় গত বুধবার রাতে ইঙ্গিত দিয়েছেন যে হুতিদের ক্ষেপণাস্ত্রের মজুদ ধ্বংস করা হয়েছে। চীন ও ভারতও ইরানের হামলা নিয়ে পৃথক বিবৃতি দিয়েছে।

বেইজিং দুই পক্ষকেই ‘সংযম’ প্রদর্শনের আহবান জানিয়েছে। নয়াদিল্লি অবশ্য ‘ইরান ও পাকিস্তানের মধ্যকার’ বিষয় থেকে নিজেদের দূরে রেখেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা ‘বুঝতে পারছে আত্মরক্ষার্থেই দেশ দুটি এই পদক্ষেপ নিয়েছে।’