শীত বাড়ার আশঙ্কা কম, দক্ষিণাঞ্চলে হতে পারে বৃষ্টি

প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

বৃষ্টির পর মেঘ ও কুয়াশা কমে যাওয়ায় দুই দিন ধরেই নিয়মিত সূর্যের দেখা পাওয়া যাচ্ছে। এতে দিনের বেলায় তীব্র ও অসহনীয় শীত থেকে মুক্তি মিলেছে দেশের বেশির ভাগ অঞ্চলের মানুষের। আবহাওয়াবিদরা বলছেন, আগামী কিছুদিন নতুন করে শীত বাড়ার আশঙ্কা কম। গতকাল শনিবার দেশের চার জেলায় মৃদু শৈত্যপ্রবাহ থাকলেও তা খুব বেশি বিস্তার লাভ করবে না বলে জানান আবহাওয়াবিদরা।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল রাজশাহী, নওগাঁ, দিনাজপুর ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে গেছে। আজ রবিবার তা আরো বিস্তার লাভ করতে পারে।

তবে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক কালের কণ্ঠকে বলেন, ‘আগামীকাল (আজ) শৈত্যপ্রবাহের অঞ্চল বড় পরিসরে বাড়ার আশঙ্কা নেই। দু-একটি জেলায় হয়তো নতুন করে মৃদু শৈত্যপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে পারে।

তবে সোমবার থেকে তা কমতে পারে।’ 

নাজমুল হক বলেন, কুয়াশা কমে গেছে। শীতের অনুভূতি এখন যেমন আছে তেমনই থাকবে কিছুদিন। এই অবস্থা থেকে নতুন করে আবার শীতের তীব্রতা বাড়ার আশঙ্কা কম।

সোমবার ও মঙ্গলবার আকাশে একটু মেঘ থাকতে পারে। এতে দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। ২৪ জানুয়ারির দিকে দক্ষিণাঞ্চলের কিছু জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। ২৬-২৭ জানুয়ারির দিকে কোনো কোনো অঞ্চলে বিক্ষিপ্তভাবে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। 

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে, ৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া রাজশাহী ও দিনাজপুরে ৯.৮ এবং নওগাঁর বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। শৈত্যপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা ছিল আরো তিন জেলায়। পাবনার ঈশ্বরদী ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০.২ এবং নীলফামারীর সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস। 

সামগ্রিকভাবে অঞ্চলভেদে গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৫ থেকে ১৫.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে আজ রবিবার দিনের তাপমাত্রা সামান্য কমলেও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। আগামীকাল সোমবার সামান্য বাড়তে পারে দিনের তাপমাত্রা। তবে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। কোথাও কোথাও কুয়াশা দুপুর পর্যন্ত থাকতে পারে।