উত্তরে আরো বেড়েছে শীত, পঞ্চগড়ে তীব্র শৈত্যপ্রবাহ

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

দেশের উত্তরের জেলাগুলোতে শীতের তীব্রতা বেড়েছে। আগের দিন বৃহস্পতিবার ৯ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ থাকলেও গতকাল শুক্রবার তা ছড়িয়েছে ১৭ জেলায়। মৃদু শৈত্যপ্রবাহ কোথাও কোথাও রূপ নিয়েছে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহে।

পঞ্চগড়ে তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা তীব্র শৈত্যপ্রবাহ (৪ থেকে ৬ ডিগ্রি) হিসেবে বিবেচিত।

আবহাওয়া অফিস বলছে, আজ এই শৈত্যপ্রবাহ পার্শ্ববর্তী কোনো কোনো এলাকায়ও বিস্তার লাভ করতে পারে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে আজ দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আগামীকাল দিন ও রাতের তাপমাত্রা উভয়ই বাড়তে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

কোথাও কোথাও কুয়াশা দুপুর পর্যন্ত থাকতে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গতকাল  বলেন, ‘রাজশাহী ও রংপুর বিভাগে এবং খুলনা বিভাগের কোনো কোনো জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে দু-এক দিন এবং তা পার্শ্ববর্তী এলাকায় বিস্তার লাভ করতে পারে।’

আবুল কালাম মল্লিক বলেন, চলতি মাসের বাকি দিনগুলোতে বিকেল থেকে সকাল ১০টা পর্যন্ত শীতের অনুভূতি থাকবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের আলোর প্রাপ্যতা বাড়বে।

খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকায় দিনে শীত কম থাকবে। রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেটে শীতের তীব্রতা দিনে ও রাতে তুলনামূলক কিছুটা বেশি থাকবে।