অ্যাম্বিয়েন্তে প্রদর্শনীতে বাংলাদেশের ৫৮ জন প্রদর্শকের উজ্জ্বল উপস্থিতি

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৪
সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদক

জার্মানির ফ্রাঙ্কফুর্টে শুরু হয়েছে অ্যাম্বিয়েন্তে প্রদর্শনী। মেসে ফ্রাঙ্কফুট আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে শনিবার। এতে জার্মানি, ভারত, চীন এবং ইতালির মতো বড় দেশগুলোর সঙ্গে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোও গর্বের সঙ্গে তাদের উদ্ভাবনী পণ্যের প্রদর্শন করছে। ৮৩টি দেশের ৩ হাজার ৯০০টিরও বেশি প্রদর্শক এই প্রদর্শনীতি অংশ নিচ্ছে।
মেলায় বর্তমানে ৫৮ জন বাংলাদেশি প্রদর্শক দেশের প্রতিনিধিত্ব করছেন। হল ১২.০ (ডাইনিং) এ, প্যারাগন সিরামিকস, আর্টিসান সিরামিকস, এবং প্রতীক সিরামিকসের মতো প্রতিষ্ঠানের প্রতিনিধিরা তাদের পণ্য প্রদর্শন করছেন। এ ছাড়াও বিডি ক্রিয়েশন, প্রকৃতি, ঢাকা হ্যান্ডিক্রাফ্টস, আরএফএল প্লাস্টিক এবং গোল্ডেন জুটসহ অন্যান্য উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলো হলো ১০.১, ১০.৪, ১১.০ এবং ১১.১ (গিভিং অ্যান্ড লিভিং) এ প্রদর্শিত করছে।‘রপ্তানি উন্নয়ন ব্যুরো’ তাদের ভর্তুকিসহ স্টল প্রদান করে হস্তশিল্প, আলংকারিক আইটেম এবং রান্নাঘরের আনুষাঙ্গিক রপ্তানি বৃদ্ধিতে সহায়তা করছে।

এই উদ্যোগটি এসকে হ্যান্ডিক্রাফটস, সৈয়দপুর এন্টারপ্রাইজ এবং ক্রাফট অ্যান্ড ডিজাইনসহ ছোট ও মাঝারি রপ্তানিকারকদের বিশ্বের বৃহত্তম ভোগ্য পণ্যের প্রদর্শনীতে তাদের পণ্য প্রদর্শনের অনুমতি দেয়, যার ফলে তাদের রপ্তানির সুযোগ বৃদ্ধি পায়।পাট ও হস্তশিল্প উৎপাদনে দক্ষতার জন্য বিখ্যাত বাংলাদেশ, অ্যাম্বিয়েন্তেতে তার অনন্য সৃষ্টি প্রদর্শন করছে।

শফিউল আলম সেলিম, কারুপণ্য রংপুরের পরিচালক জানান, এবারের প্রদর্শনী আমাদের জন্য খুব ফলপ্রসূ হবে বলে আশা করছি।

পল্লী ক্রাফট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর শাহনাজ পারভীন বলেন, প্রদর্শনী খুব ভালো চলছে, বিভিন্ন দেশ থেকে আমরা অনেক পণ্য সম্পর্কে জিজ্ঞাসা পাচ্ছি, আশা করছি সামনে আরো ভালো হবে।