ক্ষমতায় ভারত বসিয়ে দেবে না কিন্তু পাশে থাকলে শক্তি পাব: ওবায়দুল কাদের

প্রকাশিত: ৬:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩

১১ জানুয়ারি ২০২৩

নিজস্ব প্রতিনিধি

ভারত আমাদের ক্ষমতা বসিয়ে দেবে না, কিন্তু আমাদের পাশে থাকলে শক্তি পাব বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সন্ধ্যায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদকের নেতৃত্বে আওয়ামী লীগের সঙ্গে সফররত ভারতীয় সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ওবায়দুল কাদের আরও বলেন, আমাদের ভুল-ত্রুটি আছে। তারপরও একটা কথা মনে রাখবেন, বাংলাদেশে শেখ হাসিনার চেয়ে কোনো বিশ্বস্ত বন্ধু আরেকজন আপনাদের নেই। এটা ভারতকে মনে রাখতে হবে ভারত আমাদের বন্ধু।

আমরা বিশ্বাস করি, তাদের সঙ্গে সম্পর্ক ভুলে যাওয়ার নয়। আমরা বিশ্বাস করি ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক বজায় রেখে আমাদের যে পাওনাটা পাব সেটা আদায় করা সম্ভব নয়। তারপর কিছু বিষয়ে আছে সমাধান হয়নি।

এসব ভারতের সঙ্গে আলোচনা করেই সমাধান করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে ভারতের ভালো বন্ধু নেই।

বঙ্গবন্ধুকে স্মরণ করে তিনি বলেন, স্বাধীনতার পরে বঙ্গবন্ধুকে হত্যা করা হয় এরপরে জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। একইভাবে ২০০৪ সালের দিবালোকে শেখ হাসিনাকে হত্যা উদ্দেশ্য প্রাইম টার্গট করে গ্রেনেড হামলা করা হয়। এটা হলো বিএনপির কাজ। তারা ষড়যন্ত্রের রাজনীতি করে।

ওবায়দুল কাদের ভারতের সঙ্গে সুসম্পর্কের কথা উল্লেখ করে বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে মিল আছে। ভারতের সঙ্গে ১৯৭১ সালের সম্পর্কের রাখিবন্ধন এখনো আছে। আমরা ভুলব না।

ওবায়দুল কাদের বলেন, ডিজিটাল বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে নির্মাণ হয়েছে। এখন আমাদের লক্ষ্য

স্মার্ট বাংলাদেশ নির্মাণ করা। ২০৪১ সালে মধ্যে স্মার্ট বাংলাদেশ নির্মাণ করব। এ বছরে আরও দুটো মেট্রোরেল নির্মাণের কাজ শুরু হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য রামেদ চন্দ্র সেন, সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, উপদপ্তর সম্পাদক সায়েম খান। এছাড়া আরও উপস্থিত ছিলেন ভারতের হাইকমিশনের উপপ্রেস সচিব রঞ্জন সেন।

সহিংসতা হলে আ.লীগ জবাব দিতে প্রস্তুত : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১০ ডিসেম্বর তো গেল, আওয়ামী লীগ কি মোকাবিলা করেনি?

আজকে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ অতীতের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি ঐক্যবদ্ধ। অনেক বেশি শক্তিশালী। আমরা যে কোনো ধরনের ষড়যন্ত্র এবং আন্দোলনের নামে সহিংসতার সমুচিত জবাব দিতে প্রস্তুত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে মঙ্গলবার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।