বিশ্ব বাণিজ্য

পাকিস্তানের অর্থনৈতিক স্থিতিশীলতা নিয়ে শঙ্কা

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৪
পাকিস্তানের বাজার। ছবি : সংগৃহীত

বাণিজ্য ডেস্ক

ঋণ সংকট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও স্থানীয় মুদ্রার দরপতনে পাকিস্তানের অর্থনীতি যখন সংকটকাল অতিক্রম করছে, তখন সেই অনিশ্চয়তা আরো বাড়িয়ে দিল জাতীয় নির্বাচন। গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দেশটির নির্বাচনে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় রাজনৈতিক অস্থিতিশীলতার জেরে দেশটির অর্থনীতি নিয়ে শঙ্কা আরো বাড়ল।

বিশ্লেষকরা বলছেন, তত্ত্বাবধায়ক সরকারের গত ছয় মাসে যে অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনের প্রচেষ্টা ছিল, নতুন সরকার ঐক্যবদ্ধ ও শক্তিশালী না হলে সেই ধারা অব্যাহত রাখা কঠিন হবে। কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করা হতে পারে।

সে ক্ষেত্রে জাতীয় বিষয়ে এককভাবে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা থাকবে না সরকারের। 

এ নিয়ে পাকিস্তানি গণমাধ্যম ডনের এক সম্পাদকীয়তে বলা হয়েছে, পাকিস্তান বর্তমানে নজিরবিহীন অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। এমন পরিস্থিতিতে সংকট নিরসনের জন্য একটি স্থিতিশীল সরকার প্রয়োজন। এই সরকারের সিদ্ধান্ত নেওয়ার জন্য শক্তিশালী জনসমর্থন থাকতে হবে।

 

আর পাকিস্তান বর্তমানে আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল। বিদেশি ঋণদাতা ও বিনিয়োগকারীরা যেন পাকিস্তানের বিষয়ে সিদ্ধান্ত নিতে নিরাপদ অনুভব করেন, সে জন্য একটি স্থিতিশীল সামাজিক পরিস্থিতি প্রয়োজন হবে।

তবে পাকিস্তানে যে-ই সরকার গঠন করুক, দেশের অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় তাদের কঠিন পরীক্ষার মুখেই পড়তে হবে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের ইউটাহ ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক তারিক বানুরি আল জাজিরাকে বলেন, পাকিস্তানের অর্থনীতি ‘কাঠামোগত সমস্যায়’ দীর্ঘ সময় ধরে ভুগছে।

দেশটির প্রবৃদ্ধির হার ততটা বেশি নয়। কর সংগ্রহের দিক থেকে বিশ্বের সবচেয়ে বাজে দৃষ্টান্ত স্থাপনকারী দেশগুলোর একটি পাকিস্তান।